বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

খালেদার খনি দুর্নীতি মামলার চার্জ শুনানি ফের পেছাল

নিজস্ব প্রতিবেদক

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি পিছিয়ে ২০ মার্চ ধার্য করেছেন আদালত।

গতকাল মামলাটিতে অভিযোগ গঠন শুনানির জন্য দিন ঠিক থাকলেও খালেদা জিয়ার অসুস্থতার কারণ দেখিয়ে তার আইনজীবীদের করা সময় আবেদন মঞ্জুর করে নতুন তারিখ দেন বিচারক। কেরানীগঞ্জ কারাগারের ২ নম্বর ভবনে স্থাপিত বিশেষ এজলাসে ঢাকার বিশেষ জজ আদালত-২ এর বিচারক মো. আকতারুজ্জামান নতুন দিন ঠিক করেন। খালেদা জিয়ার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

বড়পুকুরিয়া কয়লাখনির কয়লা উত্তোলন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগে অনিয়ম এবং রাষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ

টাকার ক্ষতি ও আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলাটি করা হয়। ওই বছরের ৫ অক্টোবর ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র (চার্চশিট) দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 এরপর ২০০৮ সাল থেকে দীর্ঘ ৯ বছর উচ্চ আদালতের নির্দেশে মামলাটির বিচার কাজ স্থগিত ছিল। সর্বশেষ ২০১৭ সালের ২৮ মে সেই স্থগিতাদেশ প্রত্যাহার হয়। এরপর থেকে মামলাটির অভিযোগ গঠন শুনানির জন্য রয়েছে। চার্জশিটভুক্ত আসামিদের মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আবদুল মান্নান ভূঁইয়া, এম কে আনোয়ার, এম শামসুল ইসলাম, ব্যারিস্টার আমিনুল হক ও সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন। এর মধ্যে এ কে এম মোশাররফ হোসেন মারা গেছেন। আর যুদ্ধাপরাধ মামলায় জামায়াতের দুই শীর্ষ নেতা মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করা হয়েছে। তাদের বাদ দিয়ে এখন বাকি আসামিদের বিচার চলছে।

সর্বশেষ খবর