শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সাংবাদিক আফতাব খুনের রহস্য উদঘাটন

বাসা ভাড়ার কথা বলে ঢুকে চলে লুটপাট

নিজস্ব প্রতিবেদক

একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটোসাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় মৃত্যুদন্ড পাওয়া আসামি রাজু মুন্সিকে গ্রেফতার করেছে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। এটিইউ জানায়, বাসা ভাড়ার কথা বলে লুট করতে যায় দুষ্কৃতকারীরা। এ সময় ফটোসাংবাদিক আফতাব আহমেদ চিৎকার করায় তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। গতকাল রাজধানীর  বারিধারায় এটিইউর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান এটিইউর এসপি (ইন্টেলিজেন্স) এম এম হাসানুল জাহিদ।

তিনি বলেন, বুধবার দিনাজপুরের ফুলবাড়ি থানার শালগ্রাম সীমান্ত এলাকা থেকে রাজুকে গ্রেফতার করা হয়েছে। তিনি একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটোসাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামি। গ্রেফতার রাজু দীর্ঘ ৯ বছর ছদ্মবেশে দেশের সীমান্তবর্তী এলাকায় আত্মগোপনে ছিলেন। তিনি পরিবারের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করতেন না।

ফটোসাংবাদিক আফতাব আহমেদ পশ্চিম রামপুরা ওয়াপদা রোড এলাকায় নিজস্ব ফ্ল্যাটে থাকতেন। ২০১৩ সালের ২৪ ডিসেম্বর রাতে তার ব্যক্তিগত গাড়ির ড্রাইভার হুমায়ুন কবিরের সহায়তায় বাসা ভাড়া নেওয়ার কথা বলে রাজুসহ বেশ কয়েকজন টাকা ও স্বর্ণালংকার লুটের জন্য প্রবেশ করে। এ সময় আফতাব আহমেদ চিৎকার করায় তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়।

এ হত্যাকান্ডের দুদিন পর ২৬ ডিসেম্বর রামপুরা থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। ওই মামলার সূত্র ধরে সে বছরই ৫ জনকে গ্রেফতার করে র‌্যাব। গ্রেফতারের এক বছরের মাথায় রাজু মুন্সিসহ দুজন জামিনে বের হয়ে আত্মগোপন চলে যায়। এ ঘটনায় করা মামলায় ২০১৭ সালের ২৮ মার্চ ৫ জনকে মৃত্যুদন্ড ও একজনকে ৭ বছরের কারাদন্ড দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক আবদুর রহমান সরদার। মৃত্যুদন্ডপ্রাপ্তরা হলেন- বিলাল হোসেন কিসলু, হাবিব হাওলাদার, রাজু মুন্সি, রাসেল ও গাড়িচালক হুমায়ুন কবির মোল্লা। অন্য আসামি সবুজ খানকে ৭ বছর কারাদন্ডসহ ১০ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়। এটিইউ বলছে, এ ঘটনার অন্যতম খুনি ফটোসাংবাদিক আফতাব আহমেদের গাড়ি চালক হুমায়ুন কবির মোল্লার সঙ্গে আত্মীয়তার সম্পর্ক রয়েছে গ্রেফতার রাজুর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর