শনিবার, ৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

আজ পাল্টাপাল্টি কর্মসূচি আওয়ামী লীগ-বিএনপির

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রতিটি মহানগরের থানায় থানায় আজ পদযাত্রা করবে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবি আদায়ে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এ কর্মসূচি পালন করবেন দলগুলোর নেতা-কর্মীরা।

অন্যদিকে বিএনপি-জামায়াতের পদযাত্রার বিপরীতে আজ ঢাকার থানায় থানায় শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। পাশাপাশি সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে রাজধানীসহ   বিভাগীয় শহরে পাহারায় থাকবেন ক্ষমতাসীন দলটির নেতা-কর্মীরা। জানা গেছে, ঢাকা মহানগরের উত্তরে ২৬টি, দক্ষিণে ২৪ থানা ছাড়াও অন্যান্য মহানগরে কর্মসূচি সফল করতে নেতাদের মধ্যে দায়িত্ব বণ্টন করেছে বিএনপি। এর মধ্যে ঢাকা মহানগর দক্ষিণে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, চট্টগ্রাম মহানগরে আমীর খসরু মাহমুদ চৌধুরী, কুমিল্লা মহানগরে ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, নারায়ণগঞ্জ মহানগরে আবদুল আউয়াল মিন্টু, সিলেট মহানগরে ডা. এ জেড এম জাহিদ হোসেন, খুলনা মহানগরে শামসুজ্জামান দুদু, ফরিদপুর মহানগরে আহমদ আযম খান, ঢাকা মহানগর উত্তরে আমান উল্লাহ আমান, রাজশাহী মহানগরে চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, গাজীপুর মহানগরে যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বরিশাল মহানগরে হাবিব-উন-নবী খান সোহেল, রংপুর মহানগরে সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু এবং ময়মনসিংহ মহানগরে দলের ভারপ্রাপ্ত দফতর সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্সকে প্রধান সমন্বয়কারী করা হয়েছে।

অন্যান্য জোট দল : সাতদলীয় জোট গণতন্ত্র মঞ্চের নেতা-কর্মীরাও দেশের সব মেট্রোপলিটন শহরে বিক্ষোভ সমাবেশ ও পদযাত্রা করবেন। গণতন্ত্র মঞ্চ ঘোষিত ১৪ দফা কর্মসূচির ভিত্তিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এ কর্মসূচি পালন করবেন তারা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ওইদিন ঢাকায়  বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মগবাজার পর্যন্ত পদযাত্রা হবে। এ ছাড়া ১২ দলীয় জোট, এলডিপি, জাতীয়তাবাদী সমমনা জোট, সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোটের নেতা-কর্মীরা একই কর্মসূচি পালন করবেন।?

অন্যদিকে শান্তি সমাবেশের পাশাপাশি বিএনপির নেতা-কর্মীদের কর্মকাণ্ডের ওপর নজর রাখবে আওয়ামী লীগ। কর্মসূচির মাধ্যমে বিএনপি যেন রাজধানীতে উত্তেজনা সৃষ্টি করতে না পারে এবং সহিংসতা উসকে দিতে না পারে, সে জন্য সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, রাজধানীতে বিএনপির পদযাত্রার দিন ক্ষমতাসীন আওয়ামী লীগ থানায় থানায় শান্তি সমাবেশ করে নগরীতে পাহারায় থাকবে। প্রতিটি থানায় সমাবেশের পাশাপাশি ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ ১১টি স্থানে বিএনপি-জামায়াতের নৈরাজ্য ও সন্ত্রাসের প্রতিবাদে শান্তি সমাবেশ আয়োজন করবে। এসব শান্তি সমাবেশে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও যোগ দেবেন। কেন্দ্রীয় নেতাদের কে কোথায় থাকবেন তাও ভাগ করে দেওয়া হয়। ঢাকা ছাড়াও বিভাগীয় শহরগুলোতে কেন্দ্রীয় নেতাদের দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে উত্তরা, মোহাম্মদপুর, মিরপুরসহ মোট চারটি জায়গায় শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে সাতটি স্থানে সমাবেশ অনুষ্ঠিত হবে। প্রতিটি সমাবেশ বিকাল ৩টা থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলবে।

সর্বশেষ খবর