শিরোনাম
মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

পুরনো খেলায় মেতেছে সরকার

নিজস্ব প্রতিবেদক

পুরনো খেলায় মেতেছে সরকার

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘অনির্বাচিত অবৈধ সরকার ক্ষমতা কুক্ষিগত করে রাখতে বিএনপিকে নেতৃত্বহীন করার লক্ষ্যে আবারও পুরনো খেলায় মেতে উঠেছে। মিথ্যা, গায়েবি মামলা, গ্রেফতার, ঘরে ঘরে তল্লাশি এবং হয়রানির মাধ্যমে নির্যাতন-নিপীড়নের মাত্রা বহুগুণ বাড়িয়ে দিয়েছে। নির্বাচনের আগে সরকার আবারও বিএনপিকে মাঠশূন্য করতে চায়।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা জহির উদ্দিন স্বপন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, ‘এই সরকার মিথ্যা মামলাকে প্রজেক্টের মতো নিয়েছে। মামলায় কয়েকজনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আসামি করা হচ্ছে। নেতারা জামিন নিয়ে বের হলে আবার জেলগেটে গ্রেফতার করা হচ্ছে।’ তিনি বলেন, আমাদের প্রথম কারাগারে নেওয়ার পর কনডেম সেলে রাখা হয়েছিল কোয়ারেন্টাইনের নামে, যা চরম অমানবিক। এক্ষেত্রে কারাবিধি মানা হয়নি। কারাগারের আচরণ ও নিপীড়ন সেই বর্বরতাকেও হার মানায়।

বিএনপি মহাসচিব গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, মিথ্যা ও হীন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় বর্তমানে কেরানীগঞ্জ কারাগারে বন্দি বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ ভীষণ অসুস্থ। তার সুচিকিৎসা নিয়ে সরকার ও কারা কর্তৃপক্ষ চরম অবহেলা করছে।

তিনি বলেন, রিজভী আহমেদ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, করোনায় আক্রান্ত হয়ে ফুসফুসে জটিলতা ও হার্টের অসুখসহ বিভিন্ন গুরুতর অসুখে শারীরিকভাবে অসুস্থ। এমন এক পরিস্থিতিতে কেরানীগঞ্জ কারাগার থেকে পুরান ঢাকার আদালতে আসার দীর্ঘ পথ প্রিজনভ্যানে তাকে চরম ঝুঁঁকি নিয়ে কারা কর্তৃপক্ষ ও দায়িত্বরত পুলিশ আইন অমান্য করে আনা-নেওয়া করছে। যা চরম অমানবিকতা ও মানবাধিকারের লঙ্ঘন। শাসকগোষ্ঠীর ইচ্ছারই প্রতিফলন এটি।

আওয়ামী লীগ ভীত : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আওয়ামী লীগ ক্ষমতা হারানোর ভয়ে প্রতিনিয়ত দুঃস্বপ্ন দেখছে। বিএনপির ভয়ে তারা ভীত হয়ে পড়েছে।’ তিনি বলেন, ‘এক-এগারোর প্রেক্ষাপটে একটি সাংবিধানিক সরকারকে উৎখাত করা হয়েছিল গভীর ষড়যন্ত্রের মাধ্যমে। আওয়ামী লীগ সেটা গর্বের সঙ্গে স্বীকার করেছিল। আওয়ামী লীগ ক্ষমতায় এসে নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে ফেলেছে।’ গতকাল বিকালে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাগর-রুনি মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১৭তম কারাবন্দি দিবস উপলক্ষে উত্তরাঞ্চল ছাত্র ফোরাম এ অনুষ্ঠানের আয়োজন করে। আয়োজক সংগঠনের উপদেষ্টা ফজলুর রহমান খোকনের সভাপতিত্বে বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আজম খান, দলের সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক ও সাবেক এমপি জহির উদ্দিন স্বপন, বিএনপি নেতা শামসুর রহমান শিমুল বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন।

মির্জা ফখরুল বলেন, ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। মানুষের জীবনযাত্রা দুর্বিষহ হয়ে উঠেছে। মানুষ খেতে পারে না। অন্যদিকে আওয়ামী লীগের সবাই আঙুল ফুলে কলা গাছ হয়ে গেছে। দেশকে খাদের কিনারায় ফেলে দিয়েছে। এই সরকারকে সরাতে না পারলে সংকট সমাধান সম্ভব নয়।’

তিনি বলেন, ‘নিজেদের স্বার্থে সংবিধান কেটে-ছেঁটে শেষ করে ফেলেছে সরকার। এটাকে সংশোধন করতে হবে। মানুষ রাস্তায় নেমেছে, নিশ্চয়ই অতিদ্রুত এই সরকারকে সরানো হবে।’ তিনি আরও বলেন, মামলা দিয়ে বিএনপিকে ঠেকাতে পারবে না। মানুষের মধ্যে যে উত্তাল তরঙ্গ সৃষ্টি হয়েছে- তা সরকারকে সুনামির মতো ভাসিয়ে নিয়ে যাবে।

 

সর্বশেষ খবর