শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সক্রিয় আরও দুই প্রার্থী

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে এখন পর্যন্ত প্রচার-প্রচারণায় একচ্ছত্র দাপট দেখিয়েছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান সিটি মেয়র তালকুদার আবদুল খালেক। তফসিল ঘোষণার পর থেকেই তিনি দলীয় বিভিন্ন কর্মসূচি ও সামাজিক কর্মকাণ্ডে খুলনার উন্নয়নে নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছেন।

এর বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এস এম শফিউর রহমান মুসফিক মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তিনি গত সিটি নির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী ছিলেন। তবে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী মাওলানা আবদুল আউয়াল প্রচারণায় ধীরে চলো নীতি অবলম্বন করেছেন। দলীয় কর্মীদের নিয়ে নিয়মিত বৈঠক করলেও আনুষ্ঠানিক প্রচারণা শুরুর আগে শেষ সময় পর্যন্ত নির্বাচনের সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখতে চাইছেন। জাতীয় পার্টি এখনো নির্বাচনে তাদের মেয়র প্রার্থী চূড়ান্ত করেনি।

জানা যায়, ২০১৮ সালে তালুকদার আবদুল খালেক নির্বাচনী ইশতেহারে নাগরিক সেবার মান বৃদ্ধি, সিটি গভর্নমেন্ট ব্যবস্থা প্রবর্তন, যাতায়াত ব্যবস্থার উন্নয়ন, জলাবদ্ধতা নিরসনসহ ২২টি খালকে অবৈধ দখলমুক্তের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি নির্বাচিত হলে এবার চলমান উন্নয়নকাজ শেষ করার প্রতিশ্রুতি দিচ্ছেন। তিনি বলেন, খুলনাকে পরিচ্ছন্ন ও আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে ২ হাজার ৪০০ কোটি টাকার উন্নয়নমূলক কাজ চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনাবাসীর কল্যাণে এ বিপুল অর্থ বরাদ্দ দিয়েছেন। খুলনার উন্নয়নে দেশের কোনো সরকার ইতিপূর্বে এত বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ দেয়নি উল্লেখ করে তিনি বলেন, শুধু খুলনা নয়, শেখ হাসিনার নেতৃত্বধীন সরকার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উন্নয়নে পদ্মা সেতুসহ অগণিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে। উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে তিনি আসন্ন নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দিয়ে আবারও আওয়ামী লীগকে জয়ী করার জন্য সবার প্রতি আহ্বান জানান। অন্যদিকে ২৮ এপ্রিল নির্বাচনে রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন স্বতন্ত্র প্রার্থী এস এম শফিউর রহমান মুশফিক। এ সময় তার নির্বাচনী সমন্বয়কারী কামরুল ইসলাম কাজল উপস্থিত ছিলেন।

মুশফকি বলেন, গত নির্বাচনে আমি জাতীয় পার্টির হয়ে নির্বাচন করেছি। কিন্তু আমি জাতীয় পার্টির সঙ্গে সব সম্পর্ক বিচ্ছিন্ন করেছি। এবার আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছি। তিনি বলেন, নগরীতে রাস্তাঘাটে চলাচল করার মতো অবস্থা নেই। রাস্তায় ড্রেনে খোঁড়াখুঁড়ি চলছে তো চলছেই। এর কোনো জবাবদিহিতা নেই। নির্বাচিত হলে আমি খুলনাকে পরিকল্পিত সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে চাই।

এ ছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান পরিচালক শেখ মুহা. নাসির উদ্দিন জানান, নির্বাচন সামনে রেখে বিভিন্ন ওয়ার্ড পর্যায়ে গণসংযোগ মতবিনিময় করা হচ্ছে। কিন্তু তারপরও আমরা একটু সময় নিতে চাইছি। প্রচারণা শুরুর আগে নির্বাচনের পরিবেশটা, সার্বিক পরিস্থিতি দেখতে চাই। জানা যায়, ২০১৮ সালের কেসিসি নির্বাচনে তালুকদার আবদুল খালেক নৌকা প্রতীকে ১ লাখ ৭৪ হাজার ৮৫১ ভোট পেয়ে নির্বাচিত হন। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির নজরুল ইসলাম মঞ্জু পান ১ লাখ ৯ হাজার ২৫১ ভোট। এ ছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুজ্জাম্মিল হক মেয়র পদে ১৪ হাজার ৩৬৩ ভোট পেয়েছিলেন। এবার প্রার্থী বদল হয়ে মেয়র পদে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হয়েছেন মাওলানা আবদুল আউয়াল। জাতীয় পার্টির হয়ে মুশফিক পেয়েছিলেন ১ হাজার ৭২ ভোট।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর