রবিবার, ১৪ মে, ২০২৩ ০০:০০ টা

ফের গ্রেফতারের শঙ্কায় আদালতে ১১ ঘণ্টা ইমরান

প্রতিদিন ডেস্ক

ফের গ্রেফতারের শঙ্কায় আদালতে ১১ ঘণ্টা ইমরান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী, পিটিআই চেয়ারম্যান ইমরান খান দুই দিন আটক থাকার পর জামিনে মুক্তি পেয়ে লাহোরের জামান পার্কের বাসভবনে ফিরেছেন। তবে শুক্রবার ইসলামাবাদ হাই কোর্ট (আইএইচসি) থেকে জামিন পাওয়ার পর ফের গ্রেফতার করা হতে পারে আশঙ্কায় প্রায় ১১ ঘণ্টা আদালতের ভিতরেই অবস্থান করেন তিনি। পরে গভীর রাতে সারা দিন ধরে অপেক্ষমাণ উদ্বেলিত দলীয় কর্মীদের উদ্দেশে বক্তৃতা না দিয়েই তিনি লাহোরের পথে ইসলামাবাদ ত্যাগ করেন। তথ্য সূত্র ডন, জিও নিউজ।

তাকে ফের গ্রেফতার করা হলে দলীয় কর্মীদের সম্ভাব্য প্রতিবাদের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছিলেন ইমরান। তার আহ্বানে সাড়া দিয়ে পিটিআই কর্মীরা সারা দিন রাস্তায় অবস্থান নিয়ে ছিল। লাহোরের উদ্দেশে ইসলামাবাদ ছাড়ার পদক্ষেপে ইসলামাবাদ পুলিশের মহাপরিদর্শক আকবর নাসির বাধা দেওয়ার ব্যাপক চেষ্টা চালান বলে অভিযোগ করেন ইমরান। আদালতের বাইরে বের হওয়া অত্যন্ত বিপজ্জনক দাবি করে পুলিশের মহাপরিদর্শক তাকে তিন ঘণ্টা অপেক্ষা করে রাখেন। কিন্তু ইমরান প্রতিবাদ শুরুর হুমকি দিলে কাজ হয়। আর তারপরই আদালত ভবন ছাড়তে পারেন তিনি। এর আগে জামিন পাওয়ার পর ইমরান ইসলামাবাদ হাই কোর্ট প্রাঙ্গণেই অপেক্ষা করতে থাকেন। বের হওয়ার সঙ্গে সঙ্গে পুলিশ তাকে ফের গ্রেফতার করতে পারে এ আশঙ্কায় তা এড়াতে জামিনের লিখিত আদেশের জন্য অপেক্ষা করেন তিনি।

এ সময় এক ভিডিও বার্তা দেন ইমরান। আকাশী নীল সালোয়ার কামিজ ও নেভি ব্লু ওয়েস্টকোট পরা ইমরান বলেন, ‘তারা আমাকে অপহরণ করে এখানে জোর করে আটকে রেখেছিল। আমি পুরো জাতিকে বলতে চাই, তাদের উদ্দেশ্য খারাপ ছিল, তারা আবার কিছু করার চেষ্টা করছে আর প্রতিবাদ করার জন্য পুরো জাতির প্রস্তুত থাকা উচিত।’ ইমরান আদালত ভবনে অবস্থানকালে বাইরে গুলির শব্দ শোনা যায়।

সেনাপ্রধান দায়ী পরিস্থিতির জন্য : জামিন পাওয়ার পর আদালত কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইমরান খান আদালত প্রাঙ্গণ থেকে তাকে ‘তুলে নেওয়া’সহ দেশের পরিস্থিতির জন্য সেনাপ্রধান জেনারেল সৈয়দ অসীম মুনিরকে দায়ী করেন। ইমরান খান বলেন, নিরাপত্তা প্রতিষ্ঠান নয়, শুধু একজন মানুষ, সেনাপ্রধান। সেনাবাহিনীতে গণতন্ত্র নেই। দেশে এখন যা ঘটছে তাতে সেনাবাহিনী অপমাণিত হচ্ছে। একজন লোক ভয় পায় যে, আমি যখন ক্ষমতায় আসব তখন তাকে তার পদ থেকে সরিয়ে দেব। কিন্তু আমি এমন কিছু করব না। এদিকে সেনাপ্রধানের বিরুদ্ধে ইমরানের অভিযোগের প্রতিক্রিয়ায় এর তীব্র নিন্দা জানান দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। মঙ্গলবার ইমরান খানকে আল-কাদির ট্রাস্ট মামলায় ইসলামাবাদ হাই কোর্ট থেকে গ্রেফতার করা হয়। এর পর উত্তাল হয়ে ওঠে গোটা পাকিস্তান। সংঘর্ষ, বিক্ষোভে এখন পর্যন্ত কমপক্ষে আটজন নিহত এবং বিপুল সংখ্যক আহত হন।

বিশৃঙ্খলাকারীদের খুঁজে বের করার নির্দেশ : দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সহিংসতায় জড়িতদের তিন দিনের মধ্যে খুঁজে বের করে শাস্তির আওতায় আনার নির্দেশ দিয়েছেন। গতকাল এক টুইট বার্তায় শাহবাজ শরিফ বলেন, সহিংসতার সঙ্গে যারা জড়িত আইনশৃঙ্খলা বাহিনীকে ৭২ ঘণ্টার মধ্যে তাদের খুঁজে বের করার নির্দেশ দিচ্ছি। সেই সঙ্গে দ্রুত তাদের শাস্তির আওতায় আনা হোক।

সর্বশেষ খবর