বুধবার, ২৪ মে, ২০২৩ ০০:০০ টা

র‌্যাব ডিজির মেয়াদ আরও এক বছর

নিজস্ব প্রতিবেদক

র‌্যাব ডিজির মেয়াদ আরও এক বছর

র‌্যাব মহাপরিচালক (ডিজি) হিসেবে আরও এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন। তাঁর চাকরির মেয়াদ বাড়িয়ে গতকাল এ-সংক্রান্তে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে নিয়ম অনুসারে আগামী ৪ জুন সরকারি চাকরি থেকে অবসরে যাওয়ার কথা ছিল বিসিএস পুলিশ ক্যাডারের ১২তম (পুলিশ) ব্যাচের এই কর্মকর্তার। গতকাল জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, র‌্যাব মহাপরিচালক হিসেবে কর্মরত বিসিএস পুলিশ ক্যাডারের কর্মকর্তা অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক এম খুরশীদ হোসেনকে সরকারি চাকরি আইন, ২০১৮-এর ধারা ৪৯ অনুযায়ী তাঁর অবসরোত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে আগামী ৫ জুন অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছর মেয়াদে সবেতনে র‌্যাবের মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো। এই চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জানা গেছে, ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর র‌্যাবের নবম মহাপরিচালক হিসেবে দায়িত্ব নেওয়ার আগে পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) হিসেবে দায়িত্ব পালন করেন খুরশীদ হোসেন। চলতি বছর ২৮ ফেব্রুয়ারি তিনি গ্রেড-১ পদে পদোন্নতি পান। চাকরিজীবনে ঢাকা মহানগর পুলিশের বেশ কয়েকটি পদে চাকরি করেছেন এম খুরশীদ হোসেন।

মেধাবী ও চৌকশ পুলিশ অফিসার হিসেবে পরিচিত এম খুরশীদ হোসেনের গ্রামের বাড়ি গোপালগঞ্জের কাশিয়ানীতে। ভালো কাজের স্বীকৃতি হিসেবে তিনি দুবার পুলিশের সর্বোচ্চ পদক ‘বিপিএম’ এবং একবার ‘পিপিএম’ পেয়েছেন। বহুল আলোচিত চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার তদারক কর্মকর্তা ছিলেন খুরশীদ হোসেন। তাঁর নেতৃত্বে গ্রেফতার করা হয়েছিল রহস্যমানব আজিজ মোহাম্মদ ভাইকে। সংস্থাটির প্রধান হিসেবে তিনি দায়িত্ব নেওয়ার পর নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সন্ধান পায় র‌্যাব। তাঁর নেতৃত্বে সম্প্রতি সিরাজগঞ্জে ৩১৫ জন সর্বহারা দলের সশস্ত্র সন্ত্রাসী ২২৯টি দেশি ও বিদেশি আগ্নেয়াস্ত্র এবং বিপুল গোলাবারুদসহ আত্মসমর্পণ করে।

গতকাল এক প্রতিক্রিয়ায় বাংলাদেশ প্রতিদিনকে র‌্যাব মহাপরিচালক বলেন, ‘আমার ওপর আস্থা রাখার কারণে মাননীয় সরকারপ্রধানকে আমি ধন্যবাদ জানাই। অতীতের মতোই আমি জনগণের জন্য কাজ করে যাব।’ চলতি বছরটি অনেক চ্যালেঞ্জিং, আলাদা কোনো পরিকল্পনা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, জনগণের জান-মাল নিরাপত্তার জন্য যা করা দরকার তা-ই করবে র‌্যাব। একটি স্মার্ট বাহিনী হিসেবে জনসাধারণের পাশে থাকবে সব সময়।

সর্বশেষ খবর