রবিবার, ২৮ মে, ২০২৩ ০০:০০ টা
বিক্ষোভ সমাবেশ বিএনপির

আওয়ামী লীগের হাতে দেশ নিরাপদ নয় : মোশাররফ

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের হাতে দেশ নিরাপদ নয় : মোশাররফ

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ হোসেন বলেছেন, আমেরিকা ঘোষণা দিয়েছে- আগামীতে যারা গণতন্ত্র পুনরুদ্ধারে বাধা দেবে তাদের ভিসা দেওয়া হবে না। আর সেক্ষেত্রে আওয়ামী লীগই হলো সবচেয়ে বড় বাধা দানকারী। এই আওয়ামী লীগের হাতে গণতন্ত্র, দেশ ও জনগণ কোনোকিছুই নিরাপদ নয়। এরা উন্নয়নের দোহাই দিয়ে দলীয় নেতা-কর্মীদের হাজার হাজার কোটি টাকার মালিক বানিয়েছে। তাই দেশের গণতন্ত্র উদ্ধার করতে হলে গণঅভ্যুত্থানের কোনো বিকল্প নেই।

‘উচ্চ আদালতের নির্দেশনাকে অধীনস্থ আদালত এবং সরকারের অবজ্ঞা, গায়েবি মামলায় নির্বিচারে গ্রেফতার, মিথ্যা মামলা ও পুলিশি হয়রানি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বিদ্যুতের লোডশেডিং, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে এবং ১০ দফা দাবিতে’ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এই সমাবেশের আয়োজন করে। পূর্ব-ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল রাজধানী ঢাকার দুই মহানগরসহ দেশের ১৭টি জেলায় এই কর্মসূচি পালিত হয়। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হকের পরিচালনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান, বিএনপির কেন্দ্রীয় নেতা মীর সরাফত আলী সপু, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, আজিজুল বারী হেলাল, মহিলা দলের সভানেত্রী মির্জা আফরোজা আব্বাস, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, ঢাকা মহানগর বিএনপির নবী উল্লাহ নবী, আতাউর রহমান, আ ন ম সাইফুল ইসলাম, এম কফিল উদ্দিন আহমেদ, শ্রমিক দলের মো. সুমন ভূইয়া, বদরুল আলম সবুজ, মিরপুর থানা বিএনপির আবদুল মতিন, দেলোয়ার হোসেন দুলু, আদাবর থানার মনোয়ার হাসান জীবন প্রমুখ বক্তব্য রাখেন। সমাবেশ উপলক্ষে গতকাল দুপুরে প্রবল বৃষ্টি উপেক্ষা করে পুরো নয়াপল্টন ও তার আশপাশের এলাকায় বিপুলসংখ্যক নেতা-কর্মী অংশ নেন। সমাবেশকে কেন্দ্র করে নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল পর্যন্ত একটি রাস্তা বন্ধ রাখা হয়। পরে ব্যাপক জনসমাগমের কারণে নয়াপল্টনের দুই পাশের রাস্তাই বন্ধ হয়ে যায়। আবহাওয়া বৈরিতার কারণে বেলা আড়াইটায় কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও তা দেরিতে শুরু হয়। নয়াপল্টন এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ সতর্ক অবস্থানে ছিল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ ছাড়াও সমাবেশের কারণে আশপাশের এলাকায় দুপুরের পর থেকেই ব্যাপক যানজটের সৃষ্টি হয়। মানুষকে পোহাতে হয় চরম দুর্ভোগ। ড. মোশাররফ হোসেন বলেন, অবৈধ সরকারের প্রধানমন্ত্রী বিভিন্ন দেশে আজ প্রত্যাখ্যাত হয়েছেন। আজ সারা পৃথিবীতে সবাই জেনেছে- শেখ হাসিনার সরকারের অধীনে একটিও সুষ্ঠু নির্বাচন হয়নি। আওয়ামী লীগ ভালো করে জানে- জনগণ দিনের বেলায় ভোট দিতে পারলে আওয়ামী লীগের জামানত বাজেয়াপ্ত হবে। তিনি আরও বলেন, শেখ হাসিনার অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব নয়, তাই আজ বিদেশিরাও এটাই মনে করছে, বিদেশিরা দাবি তুলেছে অবাধ, সুষ্ঠু নির্বাচনের। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া এদেশে শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন হবে না। গণতন্ত্র পুনরুদ্ধারে আন্দোলনরত কোনো দল এই সরকারের অধীনে নির্বাচন হতে দেবে না। মির্জা আব্বাস বলেন, আজকে রাজপথে লাখ লাখ যুবক রাস্তায় নেমে এসেছে। এই যুবকদের পদভারে শেখ হাসিনা সরকার বানের জলে ভেসে যাবে। আমার এক পরিচিত সরকারি চাকরি করা লোককে অস্ট্রেলিয়ার ভিসা দিচ্ছে না। পরে জানতে পারলাম সেই লোক সরকারের অন্যায়ের কাজের সঙ্গে জড়িত। সরকারের উদ্দেশে তিনি বলেন, আজ সারা পৃথিবীর মানুষ আপনাদের ভিসা দিচ্ছে না। পৃথিবীর কোনো সভ্য দেশ আপনাদের মতো চোর-বাটপাড়দের ভিসা দেবে না। গত ১৪ বছরে আপনাদের সব অপকর্মের বিচার হবে। সভাপতির বক্তব্যে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম বলেন, এই সরকার সারা পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। দেশের আকাশে আজ অস্বাভাবিক পরিস্থিতি, ঝড় আসছে, সেই ঝড়ে এই সরকার উড়ে যাবে। তাদেরকে জেল খানায় যেতেই হবে, কোনো রক্ষা নেই। শেখ হাসিনার সূর্য ডুবে গেছে। বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

নোয়াখালী : জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসি অভিযোগ করেছেন, নোয়াখালীতে বিএনপির ওয়ারেন্টভুক্ত আসামিসহ বিভিন্ন মামলায় বিএনপির ২০ নেতা-কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে। শহরে বিএনপির সমাবেশকে সামনে রেখে পুলিশ গ্রেফতারের মাধ্যমে নেতা-কর্মীদের মধ্যে আতঙ্ক তৈরির চেষ্টা করছে।

গাইবান্ধা : গাইবান্ধা জেলা বিএনপি সিনেমা হল সড়কে তাদের নিজস্ব কার্যালয়ের সামনে গতকাল সমাবেশ করেছে। জেলা বিএনপির সভাপতি ডা. মইনুল হাসান সাদিকের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল।

যশোর : যশোরের সমাবেশে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগ এখন আর কোনো রাজনৈতিক দল নয়, এটা সন্ত্রাস আর গুন্ডামি করার সংগঠন। বিএনপি নেতা-কর্মীদের জন্য কারাগার আর বাড়ির মধ্যে কোনো পার্থক্য নেই। বাড়িতে থাকলেও সার্বক্ষণিক নজরদারির মধ্যে থাকতে হচ্ছে।

বিকালে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে যশোর জেলা বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। জেলা বিএনপির আহ্বায়ক নার্গিস বেগমের সভাপতিত্বে সমাবেশে দলের কেন্দ্রীয় কমিটির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, কেন্দ্রীয় কমিটির সাবেক দফতর সম্পাদক মফিকুল হাসান তৃপ্তি, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন, সদস্য সচিব সৈয়দ সাবেরুল হক সাবুসহ উপজেলা ও জেলা বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতারা বক্তৃতা করেন।

বাগেরহাট : বাগেরহাট শহরের পুরাতন বাজারে সকালে পূর্বনির্ধারিত জনসমাবেশ করতে পারেনি জেলা বিএনপি। একই স্থানে পৌর আওয়ামী লীগ ও তার সব সহযোগী সংগঠন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে সমাবেশ করায় পুলিশ বিএনপিকে জনসমাবেশ করতে দেয়নি। ফলে বাগেরহাটে এসেও পূর্বনির্ধারিত জনসমাবেশে বক্তব্য রাখতে পারেনি বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

নড়াইল : নড়াইলে বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুরে নড়াইল সদর উপজেলার নাকশী-মাদরাসা এলাকায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় সহসভাপতি অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী।

ব্রাহ্মণবাড়িয়া : জনসমাবেশ করেছে ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপি। দুপুরে শহরের মৌড়াইল এলাকায় এ জনসমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির আহ্বায়ক জিল্লুর রহমানের সভাপতিত্বে জনসমাবেশে প্রধান অতিথি ছিলেন বেগম খালেদা জিয়ার উপদেষ্টাম-লীর সদস্য ও সাবেক সংসদ সদস্য মনিরুল হক চৌধুরী।

হবিগঞ্জ : হবিগঞ্জের সমাবেশে কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন- পাবনায় রাষ্ট্রপতি যে ঝড় তুলেছেন সেই ঝড় এখন সারা দেশে তুলছে বিএনপি। এই ঝড়ে সরকারের বিদায় ঘণ্টা বেজে গেছে। অচিরেই এই অগণতান্ত্রিক সরকারের পতন হবে। বিকাল ৩টায় হবিগঞ্জ শহরের শায়েস্তানগরে বিএনপির জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, আমরা এই সংসদ বাতিল চাই। কারণ এই সংসদ জনগণের ভোটে নির্বাচিত না। আমরা এমন সংসদ চাই, যে সংসদ জনগণ নির্বাচিত করবে। সেজন্য আমরা নতুন নির্বাচন চাই।

গতকাল বিকালে কিশোরগঞ্জ শহরের রথখলা ময়দানে কিশোরগঞ্জ জেলা বিএনপি আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সর্বশেষ খবর