সোমবার, ২৯ মে, ২০২৩ ০০:০০ টা

পাকিস্তানে বিপদের ঘণ্টা

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানে বিপদের ঘণ্টা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী দল পিটিআই প্রধান ইমরান খান বলেছেন, পাকিস্তানের অর্থনীতিতে বিপদের ঘণ্টা বাজছে। অতি মূল্যস্ফীতির কাছাকাছি চলে যাওয়ায় দেশ আসন্ন বিপর্যয়ের মুখে। তবে ক্ষমতাসীনরা এ নিয়ে উদ্বিগ্ন নন, কারণ তারা বিদেশে সম্পদ লুকিয়ে রেখেছেন। বিবিসি, ডন, ডয়েচে ভেলে।

ইমরান খান ভিডিও বার্তায় আরও বলেছেন, ‘খোলাবাজারে ডলারের দাম ৩০৮ রুপিতে পৌঁছেছে। ভয়াবহ মুদ্রাস্ফীতি সামনে। এ অবস্থায় সব ব্যবসা এবং শিল্প বন্ধ হয়ে যাবে।’ তিনি তার আলোচনার প্রস্তাব সম্পর্কে বলেন, ‘আলোচনার আহ্বান দুর্বলতা নয়। আমি যখনই আলোচনার জন্য আহ্বান জানাই ক্ষমতাসীনরা ভাবে, আমি দুর্বল হয়ে পড়েছি। তখন তারা পিটিআই নেতাদের ওপর আরও বর্বর আচরণ করে।’ ইমরান খান গ্রেফতার হওয়ার আশঙ্কার কথা উল্লেখ করে বলেছেন, ‘আমাকে গ্রেফতার বা আদালতের মাধ্যমে রাজনীতিতে অযোগ্য ঘোষণা করা হলে দলের হাল ধরবেন ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি।’ তিনি লাহোরের জামান পার্কে নিজ বাড়িতে সাংবাদিক ও আইনজীবীদের সঙ্গে এক বৈঠকে স্পষ্ট করে বলেন, ‘যদি আমি অযোগ্য ঘোষিত হই, সে ক্ষেত্রে শাহ মাহমুদ কুরেশি দল চালাবেন।’ এদিকে পাকিস্তানে জীবনযাত্রার ব্যয়বৃদ্ধি এবং রাজনৈতিক অস্থিরতার কারণে দলে দলে দেশ ছাড়ছেন শিক্ষিত পাকিস্তানিরা।

বিশেষ করে দেশত্যাগীদের মধ্যে শীর্ষে রয়েছেন চিকিৎসক, প্রকৌশলী ও আইটি বিশেষজ্ঞ। স্থানীয় গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী, ২০২১ সালে প্রায় ২ লাখ ২৫ হাজার পাকিস্তানি দেশ ছেড়েছেন। এ সংখ্যা গত বছর প্রায় তিনগুণ বেড়ে ৭ লাখ ৬৫ হাজার ছুঁয়েছে। ২০২২ সালে বিদেশে যাওয়া পাকিস্তানিদের মধ্যে চিকিৎসক, প্রকৌশলী, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও হিসাবরক্ষকের মতো উচ্চশিক্ষিতরা রয়েছেন প্রায় ৯২ হাজার। কেউ গেছেন পশ্চিমা দেশগুলোতে, কেউ মধ্যপ্রাচ্যে- বিশেষ করে সৌদি আরব বা সংযুক্ত আরব আমিরাতে। ২০২৩ সালেও এই সংখ্যা কমার কোনো লক্ষণ নেই। ফলে বছরের প্রথম তিন মাসেই প্রায় ২ লাখ পাকিস্তানি দেশ ছেড়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর