মঙ্গলবার, ৩০ মে, ২০২৩ ০০:০০ টা
ঢাকায় জাতিসংঘ বিশেষজ্ঞ

ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহ্বান

বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের চরম দারিদ্র্য ও মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিবেদক ওলিভিয়ার ডি শ্যুটার। তিনি বলেন, এই আইন দেশের সামগ্রিক অর্থনৈতিক ও সামাজিক অধিকার আদায়ে বাধা সৃষ্টি করবে।

গতকাল বাংলাদেশে ১২ দিনের সফর শেষে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ওলিভিয়ার ডি শ্যুটার। তিনি বলেন, ওই আইনের অধীনে সাংবাদিক, মানবাধিকারকর্মী, বিরোধী রাজনীতিবিদ এবং শিক্ষাবিদদের তাদের স্বাধীন মতপ্রকাশের অধিকার প্রয়োগের কারণে আটক করা হয়েছে। এই বিষয়গুলো দেশটি যে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে চাচ্ছে শুধু তাদেরই শঙ্কিত করবে না বরং দেশের সামগ্রিক অর্থনৈতিক ও সামাজিক অধিকার আদায়ের ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে। আপনি জবাবদিহি ও স্বচ্ছতা নিশ্চিত না করে স্বাস্থ্যসেবা, শিক্ষা বা সামাজিক সুরক্ষা দিতে পারবেন না। ওলিভিয়ার ডি শ্যুটার বলেন, বাংলাদেশ গত এক দশকে দারিদ্র্য হ্রাসে উল্লেখযোগ্য উন্নতি সাধন করলেও তা ভঙ্গুর অবস্থায় রয়েছে এবং সমাজে আয় বৈষম্য বাড়ছে। সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা পেতে সাধারণ মানুষকে ঘুষ দিতে হয় বা তাদের রাজনৈতিক সংযোগ থাকতে হয়। জাতিসংঘের এই বিশেষ প্রতিবেদক বলেন, মানুষকে দরিদ্রতার মধ্যে রেখে একটি দেশ তার আপেক্ষিক সুফল বা উন্নয়ন ভোগ করতে পারে না। বাংলাদেশের উন্নয়ন মূলত তৈরি পোশাক শিল্পের মতো একটি রপ্তানি খাত দ্বারা ব্যাপকভাবে চালিত, যা সস্তা শ্রমের ওপর অত্যন্ত নির্ভরশীল। সরকারকে ২০২৬ সালে এলডিসি মর্যাদা থেকে আসন্ন উন্নীতকরণের সুযোগ ব্যবহার করে তৈরি পোশাক শিল্পের ওপর তার নির্ভরতা পুনর্বিবেচনা করতে হবে।

এই শিল্প ৪ মিলিয়ন মানুষের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি দেশের বর্তমান রপ্তানি আয়ে শতকরা ৮২ ভাগ অবদান রাখছে। জাতিসংঘের এই বিশেষ প্রতিবেদক জানান, এটি অনভিপ্রেত যে ২০২৩ সালে রোহিঙ্গা শিবিরে জরুরি মানবিক প্রয়োজন মোকাবিলায় ৮৭৬ মিলিয়ন মার্কিন ডলারের যৌথ পরিকল্পনার উদ্যোগে আন্তর্জাতিক দাতারা এতই কম অবদান রেখেছে যে, চাহিদার শতকরা মাত্র ১৭ ভাগ অর্থায়ন জোগাড় হয়েছে। মার্চ ২০২৩ সাল থেকে, বিশ্ব খাদ্য কর্মসূচিকে তার খাদ্য ভাউচারের মূল্য প্রতি মাসে ১২ মার্কিন ডলার থেকে কমিয়ে ১০ ডলার করতে হয়েছে এবং এটি আগামী জুনে আরও কমিয়ে ৮ ডলার করা হবে। অপুষ্টি এবং যথেষ্ট পুষ্টির অভাব বৃদ্ধি পাবে, বিশেষ করে শিশুদের পরিণতি ভয়াবহ হবে।

সর্বশেষ খবর