শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

সুষ্ঠু নির্বাচনের পদক্ষেপ জানতে ইসিতে

নিজস্ব প্রতিবেদক

সুষ্ঠু নির্বাচনের পদক্ষেপ জানতে ইসিতে

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশন কী পদক্ষেপ নিয়েছে, তা তাদের কাছ থেকে জেনে নিলেন ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। যদিও এক ঘণ্টার এ বৈঠককে তিনি বলেছেন, ‘সৌজন্য সাক্ষাৎ। গতকাল সকালে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের কার্যালয়ে ঘণ্টাব্যাপী বৈঠক করেন তিনি।

বৈঠক শেষে কিমিনোরি সাংবাদিকদের বলেন, এটি কমিশনের সঙ্গে আমার প্রথম সৌজন্য সাক্ষাৎ। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য তারা কী পদক্ষেপ নিচ্ছেন সেগুলো জানতে চেয়েছি। কিন্তু বৈঠকের বিষয়ে তারাই ব্রিফ করবেন।

বৈঠকে ছিলেন নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলমও। তিনি সাংবাদিকদের বলেন, উনি আমাদের নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছিলেন। সিইসি মহোদয় গত সেপ্টেম্বরে ঘোষিত রোডম্যাপের বিষয়ে তাকে ব্রিফ করেছেন। এটাই ছিল মূল বিষয়।

নির্বাচন কমিশন সচিব জাপানি দূতের সঙ্গে বৈঠকের বিষয়ে বলেন, নির্বাচনে রাজনৈতিক দলসমূহের নিবন্ধনের অগ্রগতি, সীমানা পুনর্নির্ধারণের অগ্রগতি, কোন পদ্ধতিতে রিটার্নিং কর্মকর্তা, প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ করা হয়, সে বিষয়গুলো জানানো হয়েছে।

এক প্রশ্নে তিনি বলেন, ‘রোডম্যাপে আমরা কী কী বিষয়ে এগিয়ে আছি, সেগুলো জানতে চেয়েছেন।... এখানে সন্তুষ্টি, অসন্তুষ্টির কিছু না। ঠিক আছে, না আছে এটা বলারই তো এখতিয়ার থাকার কথা না।’ জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে এক প্রশ্নে তিনি বলেছেন, সিইসি যেটা বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে অনুরোধ এসেছিল। আমরা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছিলাম।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইইউ যোগাযোগ রাখছে, সেক্ষেত্রে বলা হয়েছে তারা টিম পাঠাতে পারে। সিইসি তাদেরও অনুরোধ করেছেন আপনারা পর্যবেক্ষক টিম পাঠান আমরা স্বাগত জানাব।

ইসি সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাক্ষাৎকালে রাষ্ট্রদূত নির্বাচনের পদ্ধতি, নির্বাচনকালীন রোড ম্যাপ কী, সীমানা নির্ধারণ, নির্বাচনের দিন কীভাবে নির্বাচন ব্যবস্থা পরিচালনা করা হয়, নির্বাচনের সঙ্গে যুক্ত কারা এবং তারা কীভাবে কাজ করে- এসব বিষয় প্রধান নির্বাচন কমিশনারের কাছে জানতে চান। সিইসি নির্বাচন পদ্ধতি সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন। ভোটের দিন প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, নির্বাচন সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কীভাবে কার্যক্রম পরিচালনা করে তার বিস্তারিত তুলে ধরেন।

নির্বাচন উপলক্ষে বিদেশি পর্যবেক্ষক পাঠানো বিষয়ে প্রশ্নে সিইসি জানান, আমরা বিদেশি পর্যবেক্ষকদের আমন্ত্রণ জানাব। পর্যবেক্ষক দল আসলে আমরা সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব। এক্ষেত্রে জাপানকে আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে অনুরোধ করেন প্রধান নির্বাচন কমিশনার।

সর্বশেষ খবর