বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪ ০০:০০ টা

ঝিনাইদহে নানামুখী আলোচনা

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ

ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের হত্যাকান্ড নিয়ে জেলাজুড়ে তোলপাড় শুরু হয়েছে। নানা মানুষ তাঁর পক্ষে-বিপক্ষে মতামত পোষণ করছেন। সংশ্লিষ্টদের মতে, ছাত্রজীবনে জনপ্রিয় ফুটবলার আনোয়ারুল আজিম আনারের রাজনৈতিক উত্থান ঝিনাইদহের কালীগঞ্জ থেকেই। একসময় সন্ত্রাসীদের নিয়ন্ত্রণ করলেও পরে যোগ দেন রাজনীতিতে। সর্বশেষ কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন। আনোয়ারুল আজিম আনার আওয়ামী লীগ থেকে তিন মেয়াদে এমপি নির্বাচিত হন। ইন্টারপোলের ওয়ারেন্টভুক্ত আসামি ছিলেন এই জনপ্রতিনিধি। অস্ত্র ও বিস্ফোরক পাচারের মূলহোতা হিসেবে পুলিশের খাতায় তার নাম ছিল। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে কয়েক বছর ধরাছোঁয়ার বাইরে থেকে দুর্ধর্ষ সন্ত্রাসী ও চরমপন্থিদের মাফিয়া হিসেবে পরিচিত পান। তার বিরুদ্ধে অস্ত্র, বিস্ফোরক, মাদকদ্রব্য, সোনা চোরাচালান এবং চাঁদাবাজিসহ নানা অভিযোগে ৯টির বেশি মামলা হয়।

ঝিনাইদহ রাজনৈতিক কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ১৯৮৬ সালে জাতীয় পার্টি ক্ষমতায় থাকা সময়ে আনার মাদক ব্যবসায় জড়িয়ে পড়েন। একসময় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মাদক সম্রাট হিসেবে তার পরিচিতি ছিল। এ মাদক ব্যবসার মাধ্যমে বিপুল অর্থবিত্তের মালিক হন তিনি। ১৯৯১ সালে আরেক শীর্ষ চোরাচালানি পরিতোষ ঠাকুরের সঙ্গে মিলে সোনা চোরাচালানে জড়িয়ে পড়েন আনার। সোনার বড় বড় চালান রাজধানী থেকে মহেশপুর সীমান্ত দিয়ে ভারতে পাচার করতেন। ১৯৯৬ সালে আনার বিএনপি থেকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগে যোগ দেন। মাদক ও সোনা চোরাচালানের ব্যবসার সঙ্গে কালীগঞ্জ পৌরসভার এক কমিশনারের হাত ধরে অস্ত্র চোরাকারবারে জড়িয়ে পড়েন। তার অবৈধ অস্ত্রের চালান চরমপন্থি ক্যাডার সামসেল ওরফে রবিন ও আরেক শীর্ষ সন্ত্রাসী মুকুলের কাছে বিক্রি হতো।

২০০৭ সালে চুয়াডাঙ্গার লোকনাথপুর এলাকা থেকে ১৩ কেজি সোনা আটক করে তৎকালীন সীমান্তরক্ষী বাহিনী-বিডিআর। চোরাচালানিরা জানতে পারেন, দর্শনার ব্যবসায়ী সাইফুল ইসলাম সোনাগুলো ধরিয়ে দিয়েছেন। ওই ঘটনায় হত্যাকান্ডের শিকার হন সাইফুল। এ হত্যা মামলায় আনারসহ আসামি করা হয় ২৫ জনকে। কুষ্টিয়ার চরমপন্থি নেতা মুকুল, শাহীন রুমী, পরিতোষ ঠাকুর, আনারসহ ১৯ জনের বিরুদ্ধে পরের বছর আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

২০১২ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে রাজনৈতিক বিবেচনায় পরিতোষ, আনারসহ বেশ কয়েকজন ওই মামলা থেকে অব্যাহতি পান। তার বিরুদ্ধে দেশের শীর্ষ সন্ত্রাসী বিকাশকে সীমান্ত দিয়ে ভারত পার করিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। এ ঘটনায় আওয়ামী লীগ সরকার ওই সময় তাকে নিয়ে বিব্রতকর অবস্থায় পড়ে। আনারের বিরুদ্ধে বিভিন্ন জাতীয় দৈনিকে শীর্ষ সন্ত্রাসী পাচারের সংবাদ বের হয়।

জেলা আওয়ামী লীগের একাধিক নেতা জানান, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে ধীরে ধীরে আনারের বিরুদ্ধে থাকা মামলাগুলো কমতে শুরু করে। ২০১৪ সালে আওয়ামী লীগের মনোনয়নে এমপি নির্বাচিত হলে ক্ষমতার দাপটে বেশির ভাগ মামলা থেকে নিজেকে মুক্ত করেন আনার।

আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে বিরোধ : ২০১৪ সালে দলীয় মনোনয়ন নিয়ে বিরোধ সৃষ্টি হয় সাবেক এমপি আবদুল মান্নানের সঙ্গে। পরে আনোয়ারুল আজিম আনার আওয়ামী লীগের মনোনয়ন পেলে আবদুল মান্নানের সঙ্গে বিরোধ আরও তীব্র হয়। তখন কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। আনার ক্ষমতাসীন দলের এমপি হওয়ায় তখন থেকেই কালীগঞ্জ উপজেলাকে নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসেন। উপজেলার প্রতিটি ইউনিয়নে নিজের পছন্দের ব্যক্তিকে দলীয় পদ-পদবি ও চেয়ারম্যান নির্বাচিত করান। এ নিয়ে তৃণমূলে বিভেদ বেড়ে যায়। এরই জেরে ২০১৫ সালে আনারের কর্মী-সমর্থকদের হাতে নৃশংস হত্যার শিকার হন কোলা ইউনিয়ন আওয়ামী লীগের তৎকালীন সভাপতি আনন্দ মোহন ঘোষ। এভাবেই তার অন্যায় কর্মকান্ড নিয়ে কেউ প্রতিবাদ করলে তাকে হামলা-মামলাসহ নানাভাবে হয়রানি করা হতো। সর্বশেষ সদ্য সমাপ্ত সংসদ নির্বাচনের আগে উত্তপ্ত হয়ে ওঠে কালীগঞ্জের রাজনীতির মাঠ। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুর নেতৃত্বে আনারের বিরুদ্ধে শক্তিশালী গ্রুপ তৈরি হয়।

হত্যাকান্ড নিয়ে স্থানীয় ভাবনা : আনার নিখোঁজের পর থেকেই নানা গুঞ্জন শোনা গেছে দলীয় নেতা-কর্মীসহ সাধারণ মানুষের মধ্যে। গতকাল দুপুরে হত্যাকান্ডের খবরের পর স্থানীয়রা জানান, তিনি ভারতে একা একা যাওয়ায় সবার মধ্যে কৌতূহলের সৃষ্টি হয়েছে। চোরাকারবারিদের সঙ্গে মতবিরোধের জেরে হত্যাকান্ডের শিকার হয়েছেন আনার। এদিকে তার পরিবারের সদস্যরা নিখোঁজের পরও কেন ভারতে গেলেন না এ নিয়েও অনেকে প্রশ্ন তোলেন। রাজনৈতিক অঙ্গনের প্রতিপক্ষরা ভারতে চোরাকারবারিদের সঙ্গে যোগসাজশ করে প্রলোভন দেখিয়ে এ হত্যাকান্ড ঘটাতে পারে বলেও তারা জানান।

এলাকায় শোকের ছায়া : ভারতে আনোয়ারুল আজিম আনারের মৃতদেহ উদ্ধারের খবর শুনে তার নির্বাচনি এলাকায় শোকের ছায়া নেমে আসে। উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে আত্মীয়স্বজন, নেতা-কর্মী ও শুভাকাক্সক্ষীরা ভিড় করেন। স্বজনদের আহাজারিতে চারপাশ ভারী হয়ে ওঠে। এ সময় দলীয় নেতা-কর্মীরা এমপি আনারের হত্যার রহস্য উদঘাটন এবং জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। তার মৃত্যুর ঘটনায় জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি আলহাজ সফিকুল ইসলাম অপু দলের পক্ষ থেকে শোক জানিয়ে বিবৃতি দেন। তিনি শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান।

ঝিনাইদহের কালীগঞ্জের নিশ্চিন্তপুর গ্রামের মৃত ইয়াকুব আলীর ছেলে আনোয়ারুল আজিম আনার। তিনি ১৯৬৮ সালের ৩ জানুয়ারি জন্মগ্রহণ করেন। পেশায় ব্যবসায়ী ও বাংলাদেশ আওয়ামী লীগ কালীগঞ্জ উপজেলা শাখার সভাপতি ছিলেন।

ঝিনাইদহ-৪ আসন থেকে তিনবার নির্বাচিত এমপি। একজন ক্রীড়া সংগঠক এবং একসময়ের জনপ্রিয় ফুটবল খেলোয়াড়। ছাত্রজীবনে আন্তস্কুল ক্রীড়া প্রতিযোগিতা ফুটবলে তার নেতৃত্বাধীন দল কালীগঞ্জ সরকারি ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয় জাতীয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ছাত্রজীবন থেকে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ নিয়ে রাজনীতিতে পা রাখেন। স্থানীয় পৌর নির্বাচনে কাউন্সিলর নির্বাচন দিয়ে ভোটের রাজনীতি শুরু করেন তিনি। এর আগে বিশাল ভোটের ব্যবধানে উপজেলা পরিষদ নির্বাচনে জয়ী হয়ে দায়িত্ব¡ পালন করেন। জাতীয় নির্বাচনগুলোতেও তিনি জয়ের ব্যবধান দিয়ে একই জনপ্রিয়তার স্বাক্ষর রাখেন। সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর এলাকায় কখনো তাকে পুলিশি প্রটোকল ব্যবহার করতে দেখা যায়নি। তিনি নিজেই মোটরসাইকেল চালিয়ে দিন অথবা রাতে যখন প্রয়োজন তখনই নির্বাচনি এলাকার প্রত্যন্ত অঞ্চলের যে কোনো গ্রামে পৌঁছে যেতেন। এমপি হিসেবে বিভিন্ন সেবামূলক কাজের জন্য তার বেশ সুনামও রয়েছে এলাকায়। ভোর থেকে গভীর রাত পর্যন্ত নির্বাচনি এলাকার গ্রামে গ্রামে গিয়ে মানুষের সমস্যা শোনে সমাধান করে দিতেন। তিনি চলাচলের সময় কোনো পুলিশ প্রটোকল ব্যবহার না করে একা একা চলতে স্বাচ্ছন্দ্য বোধ করতেন। তার কাছে গরিব-দুঃখী অথবা কেউ কোনো কাজ নিয়ে গেলে সাধ্যমতো সাহায্য করার চেষ্টা করতেন। দলীয় নেতা-কর্মীদের অনেকের বিপদ-আপদে ছুটে যেতেন। কেউ অসুস্থ হলে দলমত নির্বিশেষে তাকে দেখতে যেতেন। এমনকি গাড়ি না পাওয়া গেলে নিজে চালিয়ে তিনি রোগীদের হাসপাতালে ভর্তি করাতেন।

দাফনের ব্যাপারে পরিবার যা ভাবছে : সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের দাফনের বিষয়ে পরিবার এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। তার স্ত্রী-কন্যারা ঢাকা থেকে রওনা হয়েছেন। তারা এসে সিদ্ধান্ত নেবেন কোথায় কীভাবে কী করবেন। তবে আইনি প্রক্রিয়া শেষে তার লাশ দেশে কখন আসবে তার ওপর নির্ভর করছে সবকিছু। এ ব্যাপারে তার মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন বলেন, ‘আমরা এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নিইনি। লাশ আইনি প্রক্রিয়া শেষে দেশে আসুক তারপর সবকিছু জানানো হবে।’

সর্বশেষ খবর