Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৪ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৩ জুন, ২০১৯ ২১:৫৩

রঙিন চুলের যত্ন

ফ্যাশনে রঙিন চুল। আপাদমস্তক চেহারাই বদলে দেয়। কিন্তু চুল রঙিন করে এর সঠিক পরিচর্যা করতে না পারলে ঘটতে পারে উল্টোটা।

রঙিন চুলের যত্ন
মডেল: অপি

সাজগোজের একটা বড় অংশজুড়ে থাকে চুলের কারসাজি। নানা রকম চুলের ছাঁটই শুধু নয়, চুল রং করা নিয়েও নানা পরীক্ষা-নিরীক্ষা চলে আজকালকার তরুণীদের মাঝে। মূল কথা হলো, সুন্দর হয়ে ওঠার কায়দা-কৌশল হিসেবে রঙিন চুলের জুড়ি নেই। রঙিন চুল শুধু আপাদমস্তক চেহারাই বদলে দেয় না, পাশাপাশি চেহারার উজ্জ্বলতা বাড়িয়ে তোলে কয়েকগুণ। তবে চুল রঙিন করার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা উচিত।

 

রঙিন চুল নিয়ে শোভন মেকওভার স্টুডিওর কসমোলজিস্ট শোভন সাহা জানালেন ভিন্ন কথা। চুল রঙিন করার আগে কিছু বিষয় খেয়াল না করলেই নয়। এ ক্ষেত্রে প্রথমেই গায়ের রং এবং পেশা বিবেচনায় রাখা উচিত। এ ছাড়া চুল রঙিন করার পর প্রয়োজন সবার আগেই নজর দিতে হবে চুলের সঠিক পরিচর্যায়। বাজারে রঙিন চুলের জন্য এক ধরনের বিশেষ শ্যাম্পু পাওয়া যায়। তবে তা কেনার আগে অবশ্যই দেখে নিন, যে শ্যাম্পু কিনছেন তা রং করা চুলের ব্যবহারযোগ্য কিনা। আর ঘন ঘন শ্যাম্পু করার অভ্যেস ত্যাগ করুন।

 

প্রথম প্রথম চুল রঙিন করাতে চাইলে পারমানেন্ট হেয়ার কালার এড়িয়ে চলুন। শুরুতেই পারমানেন্ট কালার চুলের ক্ষতি করে। এক্ষেত্রে সেমি পারমানেন্ট হেয়ার কালার করে নিতে পারেন। পরবর্তীকালে চাইলে কয়েকবার শ্যাম্পু করলেই রং ধুয়ে নিতে পারবেন। আর এজন্য প্রফেশনালের সাহায্য নিন। তিনি আপনার চুলের ধরন ও ত্বকের রং বুঝে হেয়ার কালার বাছাই করে দেবেন। রং বাছাই করার ক্ষেত্রে ন্যাচারাল কালারের কাছাকাছি করাই ভালো। এবং চুল রঙিন করার আগে অবশ্যই বয়স, গায়ের রং ও পেশা বিবেচনায় রাখতে হবে।

 

চুল রঙিন করার পর সপ্তাহে একদিন হট অয়েল ম্যাসাজ করুন। শ্যাম্পু করার এক ঘণ্টা আগে আমন্ড অয়েল বা তিলের তেল ব্যবহার করতে পারেন। রঙিন চুল সুস্থ এবং সুন্দর রাখার জন্য চুলের গোড়া অবশ্যই পরিষ্কার রাখা উচিত। তাই রঙিন চুলে কালার প্রটেকটিভ শ্যাম্পু ব্যবহার করুন।  চেষ্টা করুন সালফারবিহীন শ্যাম্পু ব্যবহার করতে। শ্যাম্পু করার আগে চুল ভিজিয়ে শ্যাম্পু ভালোভাবে স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে নিন। কিছুক্ষণ আলতো ম্যাসাজ করে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন। তবে পরিষ্কার পানি দিয়ে চুল ধুয়ে নেবেন। কারণ, পানির ক্লোরিন চুলের রং নষ্ট করে। আবার রঙিন চুল গরম পানি দিয়ে ধোবেন না। এতে চুলের কিউটকলের ক্ষতি হয়। মাথার ত্বকেরও ক্ষতি হয়। শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। শ্যাম্পুর পর কন্ডিশনার লাগান? চুলের রং ধরে রাখতে চাইলে নিয়মটা উল্টে নিন। কন্ডিশনার লাগানোর পর করুন শ্যাম্পু। এতে করে আপনার চুল আরও চকচকে, নরম এবং কোমল হবে। চুল রঙের পর রোদ লাগাবেন না মাথায়। যখনই বাইরে বেরবেন স্কার্ফ বা ওড়না দিয়ে ঢেকে রাখুন চুল। বৃষ্টির পানি থেকেও বাঁচান চুল।


আপনার মন্তব্য