শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০২০ ২২:১৪

রসনা

রসনা

ডায়েট মানে শারীরিক চাহিদা অনুযায়ী পরিমিত খাবার। খুব বেশিও নয় আবার একেবারে কমও নয়। তবে সব ধরনের খাবারে ডায়েট হয় না। ডায়েট রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফারহানা রূপা।

 

পামকিন স্যুপ

উপকরণ

মিষ্টি কুমড়া : ৩০০ গ্রাম

বাটার : ১ টেবিল চামচ

ফুলক্রিম মিল্ক পাউডার : ১ টেবিল চামচ 

গোলমরিচ গুঁড়া : ১/২ চা চামচ

রসুনের কোয়া : ২/৩টা

সর্বমোট ক্যালরির পরিমাণ ২১৫।

 

প্রণালি

মিষ্টি কুমড়া চাক করে কেটে ওভেনে বেক করে নিন। সময় লাগবে ৩০ মিনিট। আর পানি দিয়েও সেদ্ধ করতে পারেন। তারপর ১ কাপ ফুলক্রিম মিল্ক পাউডার (১ টেবিল চামচ, আগে গুলিয়ে নিন) দিয়ে সিদ্ধ কুমড়া ব্লেন্ড করে নিতে হবে। ঘন হয়ে গেলে সামান্য পানি দিয়ে ব্লেন্ড করুন। কড়াইয়ে ১ টেবিল চামচ বাটার দিয়ে ২/৩ কোয়া রসুন কুচি এবং গোলমরিচ দিন, রসুন বাদামি হয়ে এলে ব্লেন্ড করা মিষ্টি কুমড়া দিয়ে ফুটিয়ে নিন। স্বাদমতো লবণ দিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

 

স্টিমড এগ

উপকরণ

ডিম : ২টা

পানি : ১ কাপ

ওয়েস্টার সস : ১/২ চা চামচ।

(বিকল্প হিসেবে সয়াসস ব্যবহার করা যাবে)।

গারলিক পাউডার : ১/২ চা চামচ

গোলমরিচের গুঁড়া : ১/২ চা চামচ।

সর্বমোট ক্যালরির পরিমাণ ১৩৭।

 

প্রণালি

প্রথমে ডিম ভালো করে ফেটিয়ে নিন। এরপর এক কাপ পানিতে ওয়েস্টার সস গুলিয়ে ডিমের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার ডিম এবং পানির মিশ্রণের সঙ্গে একে একে লবণ, গারলিক পাউডার, গোলমরিচ মিশিয়ে নিন। ঢাকনাযুক্ত টিফিন বক্সে সামান্য তেল মাখিয়ে ছাকনির সাহায্যে ডিমের ব্যাটারটি বক্সে ঢেলে দিন। কড়াইয়ে দেড় কাপ পানি গরম করে সেই পানির ওপর ডিমের বাটি বসিয়ে দিন। কড়াইয়ে ঢাকনা দিয়ে দিতে হবে। ঢাকনায় কোনো ছিদ্র থাকলে একটু ফয়েল পেপার বা অন্য কোনো কাগজ মুড়িয়ে ছিদ্র বন্ধ করে নিন। চুলার আঁচ মাঝারি রেখে ১৫ মিনিট ভাপিয়ে নামিয়ে ফেলুন। হয়ে গেল স্টিমড এগ। ঠান্ডা হলে প্লেটিং করুন। এটা ছোট ছোট বাটি বা কাপে করে ভাপিয়ে ফ্রিজে রেখেও খাওয়া যাবে। সঙ্গে রাখতে পারেন সামান্য সালাদ ও মৌসুমি ফল।

 

থাই পাপায়া সালাদ

উপকরণ

কাঁচা পেঁপে কুচি : ২ কুচি

মাঝারি সাইজের (অর্ধেক অংশ)

রসুনের কোয়া : ৪-৫টা

তেঁতুল গোলা : ১/২ কাপ

কাঁচা মরিচ : ২-৩টা

লবণ : পরিমাণমতো

চিনি : ১ চা চামচ।

সর্বমোট ক্যালরির পরিমাণ ৪২।

 

প্রণালি

প্রথমে রসুনের কোয়াগুলো সরিষার তেল দিয়ে টেলে নিন। এরপর কাঁচা পেঁপে আর তেঁতুল গোলা একসঙ্গে খুব ভালো করে মেখে একে একে রসুন কুচি, কাঁচা মরিচ, লবণ, চিনি একসঙ্গে খুব ভালো করে মাখাতে হবে। সবশেষে ওপরে লেবুপাতা আর লাল কাঁচা মরিচ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


আপনার মন্তব্য