শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৬ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৫ মার্চ, ২০২০ ২১:২৫

জেনে রাখুন

মশা তাড়াবেন যেভাবে

নূরজাহান জেবিন

মশা তাড়াবেন যেভাবে
♦ মডেল : আফরিন ♦ ছবি : মনজু আলম

বেশ  কিছুদিন ধরে নগরীতে মশার অত্যাচার বেড়ে গেছে। দিন-রাত মশার অত্যাচারে অতিষ্ঠ জনজীবন। যদিও নিয়মিত মশা মারার স্প্রে বা কয়েল ব্যবহার করছেন। তবে তা যথেষ্ট নয়। আবার কয়েল বা স্প্রের রাসায়নিক পদার্থ আমাদের সবার জন্য ক্ষতিকর। সেক্ষেত্রে মশার উপদ্রব কমানোর বিকল্প পদ্ধতি বা করণীয় সম্পর্কে আমাদের জ্ঞান থাকা প্রয়োজন।

 

মশার উপদ্রব কমাতে সন্ধ্যে নামার আগে দরজা বা জানালা বন্ধ রাখুন। কারণ, মশা আলো থেকে অন্ধকারে যায়। প্রয়োজনে ঘরের দরজা বা জানালায় নেট বা জাল ব্যবহার করুন। এতে ঘরে মশা ঢুকতে পারবে না। কারণ, সারা দিন মশার উপদ্রব কম থাকলেও সন্ধ্যে নামার সঙ্গে সঙ্গে বেড়ে যায় মশার অত্যাচার। মশা মারার জন্য অনেকেই কয়েল ব্যবহার করেন। তবে কয়েল ব্যবহারের চেয়ে মশারি ব্যবহার যেমন নিরাপদ তেমনি স্বাস্থ্যসম্মত। তাই কয়েল ব্যবহার এড়িয়ে চলুন। আর হ্যাঁ,  নবজাতকের ঘরে ভুলেও কয়েল বা স্প্রে ব্যবহার করবেন না। এর পরিবর্তে ছোট মশারি ব্যবহার করুন।

 

মশার অত্যাচার থেকে নিস্তার পেতে এসব ব্যবস্থা নেবেন তো বটেই, পাশাপাশি কিছু নির্দেশনা মেনে চললে মশা বংশ বিস্তার করতে পারবে না। বাড়ি নির্মাণের সময় বড় জানালা দিতে ভুলবেন না, এতে বাড়িতে আলো-বাতাস বেশি আসবে এবং মশার উপদ্রব কিছুটা হলেও কমবে। বাড়ির আশপাশে কনস্ট্রাকশন বিল্ডিং বা নতুন বাড়ি তৈরি হচ্ছে কিনা! এমন বাড়ির ভিতর বা আশপাশে কোথাও পরিত্যক্ত অবস্থা পানি জমে থাকলে তা ফেলে দিন। কারণ, খোলা বা পরিত্যক্ত স্থানে জমে থাকা পানি থেকে মশা বংশ বিস্তার করে। তা ছাড়া বাড়ির আশপাশে যেমনÑ ফুলের টব, প্লাস্টিকের বাটিতে যেন পানি না জমে সেদিকটায়ও খেয়াল রাখতে হবে। মশা মারার স্প্রে ব্যবহারের আগে নাকে-মুখে মাস্ক বা কাপড় দিয়ে ঢেকে নিন। ঘরের দরজা-জানালা বন্ধ করে ঘরের কোনায় কোনায় উপরের দিকে স্প্রে করুন। ১০ মিনিট পর্যন্ত ঘর বন্ধ রাখুন। মশা মারার জন্য ইলেকট্রিক্যাল ব্যাট বা ইলেকট্রিক কয়েল পাওয়া যায়। সেসবও ব্যবহার করতে পারেন।

 

মশার অত্যাচার কমাতে প্রাকৃতিক সমাধান ট্রাই করতে পারেন।  একটি লেবু কেটে ভিতরের অংশে অনেক লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা ঢুকাবেন শুধু লবঙ্গের মাথার দিকের অংশ বাইরে থাকবে। সেই লেবুর টুকরোগুলো প্লেটে করে ঘরের কোনায় রেখে দিন। এ ছাড়া মশা কর্পূর একদমই সহ্য করতে পারে না। কর্পূরের ট্যাবলেট ছোট বাটিতে রেখে বাটিটি পানি দিয়ে পূর্ণ করে দিন। এরপর ঘরের কোনায় রেখে দিন।


আপনার মন্তব্য