১৪ ডিসেম্বর, ২০১৯ ০৮:৪১

যে কারণে শীতে বাড়ে আর্থ্রাইটিসের ব্যথা

অনলাইন ডেস্ক

যে কারণে শীতে বাড়ে আর্থ্রাইটিসের ব্যথা

প্রতীকী ছবি

শীত উৎসবের ঋতু। বয়স্কদের কাছে শীত ব্যথার ঋতু! আর এ ব্যথা কী কতটা অসহ্য তা কেবল বোঝেন যিনি আর্থ্রারাইটিস, অস্থিসন্ধির ব্যথায় আক্রান্ত। সত্যি, কী অদ্ভুত ব্যাপার! ঠাণ্ডার সঙ্গে যেন ব্যথা পাল্লা দিয়ে বাড়ে। তাপমাত্রা যত নামবে ব্যথার মাত্রা তত বাড়বে। কিন্তু কেন? চিকিৎসকদের মতে, তাপমাত্রা কমলে জয়েন্ট বা অস্থিসন্ধির রক্তনালীগুলো সঙ্কুচিত হয়ে পড়ে। একই সঙ্গে রক্তের তাপমাত্রাও কমে যায়। ফলে, গাঁট শক্ত হয়ে ফুলে ওঠে। ব্যথায় কাহিল হয়ে যান বৃদ্ধরা।

চিকিসকদের মতে, “শীতে আমাদের হার্টের চারপাশে রক্তও তুলনামূলক ঠাণ্ডা হয়ে পড়ে। তাই শরীরকে উষ্ণ রাখতে আমরা এই সময় গরম পোশাক গায়ে দিই। ঠাণ্ডার জন্যই শরীরের অন্যান্য অংশে রক্ত সঞ্চালনের বেগ কমে যায়। ফলে, ঠাণ্ডা ত্বকে ব্যথার প্রভাব বেশি অনুভূত হয়। এরই আরেক নাম বাত।”

তাদের মতে, “৪০ বছর পেরিয়ে গেলেই সাধারণত আর্থ্রাইটিসে কাবু হন মানুষ এবং বেশি ভোগেন নারীরা। আর হাঁটু যেহেতু শরীরের সমস্ত ওজন বহন করে তাই সবার আগে ক্ষতিগ্রস্ত হয় শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই অঙ্গ।”

চিকিৎসকদের মতে, “রিউম্যাটয়েড আর্থ্রাইটিস হলে গাঁট বা অস্থিসন্ধির পাশাপাশি শরীরের অন্যান্য অঙ্গ বা পুরো শরীরও অনেক সময় আক্রান্ত হয়। তখন শরীরজুড়ে ব্যথা, ফোলাভাব দেখা যায়। বেঁকে যায় হাত-পা। পেশি দুর্বল হয়ে পড়ে। জ্বর হয়।”

কেন বয়স্ক মানুষরাই বেশি ভোগেন এই সমস্যায়? এ ব্যাপারে চিকিৎসকদের মত, “বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ক্যালসিয়াম ও অন্যান্য খনিজ পদার্থের ঘাটতি দেখা দেয় শরীরে। ফলাফল, হাড়ের ক্ষয়। এছাড়া, লিগামেন্টগুলোর দৈর্ঘ্য এবং নমনীয়তাও হ্রাস পায়। যার কারণে জয়েন্টগুলো ফুলে যায়।”

কী করলে রেহাই মিলবে এই অসহ্য ব্যথা থেকে? “সকালের নরম রোদে প্রচুর ভিটামিন ডি থাকে। তাই শীতে গা সেঁকে নিন সকালের রোদে। প্রচুর ভিটামিন ডি শরীরে প্রবেশ করলেই কমবে ব্যথা এবং জয়েন্টের ফোলাভাব। রোদের তাপে উষ্ণ হবে শরীর। রক্ত সঞ্চালন হবে দ্রুত। এছাড়াও করুন যোগাসন। নিয়মিত। বিশেষ করে যারা ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারে বসে কাজ করেন। রোগ সারাতে যোগের সত্যিই কোনও বিকল্প নেই, পরামর্শ চিকিৎসকদের।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর