শিরোনাম
প্রকাশ : ৭ এপ্রিল, ২০২০ ২০:৩২
আপডেট : ৮ এপ্রিল, ২০২০ ০০:৩২

মাস্ক নিয়ে গবেষণা, কোনটি বেশি কার্যকর?

ডা. সজল আশফাক

মাস্ক নিয়ে গবেষণা, কোনটি বেশি কার্যকর?
ডা. সজল আশফাক

মাস্ক নিয়ে মানুষের মনে নানান প্রশ্ন। মাস্ক ব্যবহার করবো কী করবো না, আবার করলেও কোন মাস্ক ব্যবহার করবো। সিডিসি কী বলছে? বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কী বলছে? বড় বড় ডাক্তাররা কী বলছে? আমি সেই অহেতুক বিতর্কে যাব না। বর্তমান প্রেক্ষাপটে নিউইয়র্ক সিটি মেয়র বাইরে বের হলেও মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। নিউইয়র্কে সিটি মেয়র কিংবা গভর্নর কোন পরামর্শ দিয়ে থাকলে বুঝতে হবে এটি তাদের উপদেষ্টাদের পরামর্শ। বিভিন্ন রোগের প্রাদুর্ভাবের সময়ে মাস্ক ব্যবহারের প্রসঙ্গ এসেছে এবং সেইসঙ্গে নানান প্রশ্নের সূত্র ধরে নানা ধরনের গবেষণা হয়েছে। 

২০১৪ সালে বিভিন্ন ধরনের মাস্ক সম্পর্কিত এক গবেষণায় দেখা গেছে, n95 মাস্ক শতকরা ৯৫ ভাগ ক্ষুদ্র কণাকে আটকে দিতে পারে। ক্ষুদ্র কণা বলতে এখানে যাদের আকৃতি ০.৩ মাইক্রন ধরা হয়েছে। ক্ষুদ্র কণার আকৃতি নিয়ে অনেকের মধ্যে দ্বিমত আছে। সার্জিক্যাল মাস্ক, যেটি অপারেশনের সময় সার্জনরা ব্যবহার করে থাকেন, করোনার এই বিশ্ব মহামারির সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত সার্জিক্যাল মাস্ক এক্ষেত্রে শতকরা ৪০ ভাগ কার্যকর, আর ডেন্টাল মাস্ক কার্যকর শতকরা ৬০ ভাগ। গবেষণায় বলা হয়েছে সুতি কাপড়ের মাস্ক শতকরা ৩০ ভাগ কার্যকর। রুমালের ক্ষেত্রে বলা হয়েছে, এক পরতের পাতলা রুমাল কার্যকর শতকরা ২ ভাগ, কিন্তু চার পরতের রুমালে শতকরা ১৩ ভাগ কার্যকর। ২০১০ সালে এনআইওএসএইচ পরিচালিত একই রকম আরেকটি স্ট্যাডিতে দেখা গেছে টি-শার্টের কাপড় দিয়ে বানানো মাস্ক শতকরা ১০ ভাগ এবং সৈয়দ শার্ট ফেব্রিক দিয়ে বানানো মাস্ক শতকরা ২০ থেকে ৪০ ভাগ সুরক্ষা দিচ্ছে। 

গবেষণায় আরও বলা হয়েছে, তোয়ালে শতকরা ৪০ ভাগ এবং স্কার্ফ ১০ থেকে ২০ ভাগ সুরক্ষা দেয়। সর্বশেষ ২০২০ সালে ৩ এপ্রিল নেচার মেডিসিন এর গবেষকরা দেখেছেন সার্জিক্যাল মাস্ক ফুসফুসে সংক্রমণযোগ্য ভাইরাসের উপস্থিতি কমায়। ২০১১ সালে বেইজিংয়ে ও সার্জিক্যাল মাস্কসহ অন্যান্য গবেষণা প্রায় একইরকম তথ্য দিয়েছে। কোভিড-১৯ এর এই বিশ্ব মহামারিতে মাস্ক নিয়ে এত যাচাই-বাছাই করার সময় নেই। যারা স্বাস্থ্যকর্মী, রোগীর সেবা করছেন তাদের জন্য এন-৯৫ মাস্ক অবশ্যই লাগবে। এটাই মাস্কের মধ্যে সবচেয়ে কার্যকর। তবে এটি পরে কাজ করা সহজ নয়। সার্জিক্যাল মাস্ক সহজলভ্য কিন্তু এখন সেটিরও সংকট চলছে। এটি না পেলে কাপড়ের তৈরি মাস্ক পরা যেতে পারে। কিছু না থাকলে স্কার্ফ কিংবা বেনডানা দিয়ে মুখ ঢেকে রাখুন। 

বিস্তারিত দেখুন ইউটিউবে

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য