শিরোনাম
১৯ আগস্ট, ২০২১ ০৮:৩০

ডায়াবেটিসে ভুগছেন, ঘরোয়া টোটকায় ব্লাড সুগারকে রাখুন নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক

ডায়াবেটিসে ভুগছেন, ঘরোয়া টোটকায় ব্লাড সুগারকে রাখুন নিয়ন্ত্রণে

ফাইল ছবি

ডায়াবেটিস এমন একটি রোগ যা একবার শরীরে তৈরি হলে সারা জীবনের জন্য এর সঙ্গে সংঘর্ষ চালিয়ে যেতে হয়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা গুরুত্বপূর্ণ। নয়তো এটি আপনার কার্ডিয়াক সমস্যা, স্ট্রোক, কিডনি রোগ, অন্ধত্ব ইত্যাদির ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

শরীরে ব্লাড সুগার বেশি হলে ক্লান্তি লাগতে পারে, ডিহাইড্রেশন হতে পারে, বেড়ে যেতে পারে রক্তচাপ। কিন্তু কিছু কিছু খাবার খেলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা যায়। তাহলে আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নেয়া যাক, ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখবে এমন কয়েকটি খাবারের বিষয়ে-

শাক-সবজি

শাক-সবজি খাওয়া সবার স্বাস্থ্যের জন্যই ভালো। তবে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখার জন্য এটি বেশি কার্যকরী। আলু, মিষ্টি কুমড়া ও আঁশযুক্ত সবজিগুলো কম খেতে হবে। কাঁচা ও হালকা সেদ্ধ সবজি খাওয়াটা বেশি ভালো।

করলা

করলা খেতে অনেকের মধ্যেই অনীহা দেখা যায়। করলার কিন্তু একাধিক উপকারিতা আছে। তাই যদি করলা পছন্দের নাও হয়, দ্বিতীয়বার ভেবে দেখুন। এটি একটি নিখুঁত 'এন্টিডায়াবেটিস' সবজি। এতে ক্যারাটিন এবং মোমোরডিসিন আছে, যা ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে।

আদা

আদা প্রাচীনকাল থেকেই প্রতিটি রান্নাঘরে পাওয়া যায়। অসংখ্য উপকারিতা রয়েছে আদার। এটি ইনসুলিন নিঃসরণের নিয়ন্ত্রণে খুবই কার্যকর। আপনি আপনার চায়ের মধ্যে আদা দিয়ে খেতে পারেন অথবা দুধে আদা এবং হলুদ দিয়ে খেতে পারেন।

মেথি

মেথি শরীরে গ্লুকোজ সহনশীলতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। এতে সলিউবল ফাইবার বেশি থাকে। এর ফলে হজমের ক্ষমতা অনেক বেশি বেড়ে যায়। এছাড়াও মেথি কার্বোহাইড্রেটের শোষণকে ধীর করে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

দারুচিনি

দারুচিনি আবার একটি খুব গুরুত্বপূর্ণ মশলা যা ইনসুলিনের কার্যকলাপকে ট্রিগার করে। এই মশলা ইনসুলিনের সংবেদনশীলতা বাড়ায়। এর ফলে আপনার শরীরের ইনসুলিনের কাজ করার ক্ষমতা বৃদ্ধি পায়।

পিঁয়াজ

অনেকেই বিভিন্ন ধরনের খাবারের সঙ্গে পেঁয়াজ খেয়ে থাকেন। এটা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য পেঁয়াজ খাওয়াটা ভালো। পেঁয়াজ খেলেও ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে।

রসুন

এক গবেষণায় দেখা গেছে, রসুনে গ্লুকোজের পরিমাণ কম থাকে। সুতরাং ব্লাড সুগার কম রাখতে চাইলে নিয়মিতভাবে রসুন খেতে পারেন। এছাড়া ডিম খেলেও ভালো কাজে দেয়। কালো চকোলেটও বেশ উপকারী ব্লাড সুগার নিয়ন্ত্রণের জন্য।

ডায়াবেটিস আপনার জীবনের মারাত্বক ক্ষতিগুলোর রোগগুলির মধ্যে একটি। সঠিক যত্ন না নিলে ভয়ঙ্কর পরিণতি হতে পারে। সাড়া জীবনের ভোগান্তি হতে পারে এই রোগ। ঠিক সময়ে ঠিক পদক্ষেপ নেওয়ার থেকে পিছ পা হবেন না। আপনার সুস্থ থাকার সামগ্রিক দায়ভার প্রধানত আপনার নিজেরই। নিজের যত্ন নেওয়ার চেয়ে প্রাথমিক অন্য কিছু হতে পারে না।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর