২৩ মার্চ, ২০২৩ ০০:৪০

ঘুমের অনিয়ম ক্যান্সারের আশঙ্কা বাড়ায়

অনলাইন ডেস্ক

ঘুমের অনিয়ম ক্যান্সারের আশঙ্কা বাড়ায়

সিলেটে বিশ্ব নিদ্রা দিবস পালিত হয়েছে। শতাধিক চিকিৎসকের উপস্থিতিতে এ অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে বলা হয়, ঘুমের অনিয়ম ক্যান্সারের আশঙ্কা বাড়ায়। তাই মোবাইল ঘেঁটে ঘুমানো ও অ্যালার্ম দিয়ে উঠার অভ্যাস পরিবর্তন জরুরি।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা এবং হেড-নেক সার্জারি উদ্যোগে এ বৈজ্ঞানিক সেমিনার এবং আলোচনা সভার আয়োজন করা হয় মঙ্গলবার রাতে।

নগরীর এক অভিজাত রেস্টুরেন্টের বল রুমে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাক-কান-গলা এবং হেড-নেক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান এবং অ্যাসোসিয়েশন ফর সার্জন ফর স্লিপ এপনিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু। এতে প্রধান অতিথি ছিলেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ও মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী।

বিশেষ অতিথি ছিলেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া, সিলেটের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. শরীফুল হাসান।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা বিভাগের রেজিস্ট্রার ডা. মো. আব্দুল হাফিজ শাফীর সঞ্চালনায় সেমিনারের শুরুতেই ‘স্বাস্থ্যের জন্য ঘুম অপরিহার্য’ শীর্ষক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন নাক-কান-গলা বিভাগের রেজিস্ট্রার ডা. আরিফুল হক চৌধুরী।

সভাপতির বক্তব্যে বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মনি লাল আইচ বলেন, আমাদের 'স্লিপ হাইজিন' মেনে চলা উচিত। আমরা বহু রাত পর্যন্ত মোবাইল ঘাঁটি, আবার ভোরে অ্যালার্ম দিয়ে উঠি। এসবের পরিবর্তন জরুরি। ঘুমাতে যাওয়ার দুই ঘণ্টা আগেই মোবাইল, ল্যাপটপ থেকে দূরে থাকা ভালো। মেলাটোনিন হরমোন, যা আমাদের ঘুমাতে সাহায্য করে, সেটা বিকালের রোদ গায়ে লাগালে বাড়ে।

আলোচনা সভার শেষে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন অনুষ্ঠানের সাইন্টিফিক পার্টনার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সিনিয়র সহকারী সেলস ম্যানেজার সাইফুল হাসান।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

সর্বশেষ খবর