শিরোনাম
প্রকাশ : সোমবার, ২২ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ জুলাই, ২০১৯ ০০:১৩

শ্বেতী রোগ কি?

ডা. মেহরান হোসেন

শ্বেতী রোগ কি?

শ্বেতী রোগ প্রাগ ঐতিহাসিক যুগ থেকে ত্বকের একটি সাধারণ দাগ হিসেবে বিদ্যমান, যার ডাক্তারি নাম ভিটিলিগো। ভিটিলিগো একটি দীর্ঘমেয়াদি ত্বকের রং পরিবর্তনজনিত রোগ। যা ছোট, বড়, মাঝারি সাদা ছোপ আকৃতিতে শুরু হয়। কখনো কখনো তা শরীরের অধিকাংশ অংশজুড়ে সাদা হয়ে যেতে পারে। যার কারণ এখনো জানা যায়নি। তবে এটি এক ধরনের অটোইমিউন রোগ নামে বর্তমানে চিহ্নিত আছে, এক মেকানিজম হলো শরীরের মেলানোসাইটেড কার্যকারিতা কমে যাওয়া অথবা বিনষ্ট হওয়ার কারণে এই রোগের আবির্ভাব হয়। যদিও কারণ চিহ্নিত নেই তবে কিছু কিছু ক্ষেত্রে এই রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। যেমন- বংশে কারও শ্বেতী রোগ থাকলে এই রোগের সম্ভাবনা থাকে, তবে না-ও হতে পারে। তাছাড়া ডায়াবেটিস, থাইরয়েডের রোগ, অ্যালার্জি এমনকি আঘাতজনিত বা অধিক সূর্যরশ্মি সংবেদনশীলতার কারণে এ রোগ বাড়তে পারে। পূর্বে শরীরের ভিতরে অটোইমিউন মেকানিজম থাকতে হবে।

শ্বেতী রোগের চিকিৎসা, ফলাফল এবং গবেষণা :

উক্ত রোগের চিকিৎসার জন্য অন্তহীন গবেষণা চলছে। যদিও শতকরা ১০০ ভাগ কার্যকরী চিকিৎসা এখনও গবেষণাস্থলে বিদ্যমান। বিশ্বে বিজ্ঞানের অগ্রগতির ধারা অব্যাহত থাকার কারণে হয়তো অদূর ভবিষ্যতে এ রোগ থেকে পরিত্রাণের উপায় পাওয়া যাবে ।

শ্বেতী রোগের চিকিৎসার প্রকারভেদ : বর্তমানে শ্বেতী রোগের চিকিৎসা চারভাবে করা হয়। যেমন- ওষুধ, ফটোথেরাপি, লেজার ও সার্জারি।

ওষুধ : বিভিন্ন প্রকার খাবার এবং লাগানোর ওষুধ দিয়ে প্রাথমিকভাবে এ রোগ সারানো সম্ভব। কোনো ক্ষেত্রে ইনজেকশনও প্রয়োগ করা হয়।

ফটোথেরাপি : ফটোথেরাপি বা আলোকরশ্মি চিকিৎসা প্রায় ৪ দশ ধরে পৃথিবীতে বিদ্যমান এবং আমাদের দেশেও এখন বিভিন্ন সেন্টারে PUVA, NB UVB, Targe:ed ফটোথেরাপি সফলভাবে করা হচ্ছে-

লেজার : এক্সেইমার লেজার নামক লেজার রশ্মি দিয়ে বিভিন্ন দেশে এই চিকিৎসা করা হয় যা।

সার্জারি : পাঞ্চ গ্রাফট, স্কিন গ্রাফট এবং মেলানোসাইট ট্রান্সপ্লনটেশন এই ধরনের সার্র্জিক্যাল চিকিৎসা বাংলাদেশেও করা হচ্ছে।

রোগীদের মনে বিভিন্ন ধরনের প্রশ্ন দেখা দেয়, যেমন- এই রোগী কি নিরাময়যোগ্য ? - এই রোগ সবসময়ই চিকিৎসাযোগ্য এবং অনেক ক্ষেত্রেই নিরাময় সম্ভব।

শ্বেতী কি ভালো হওয়ার পর আবার হতে পারে?

- রিল্যাপ্স বা আবার হওয়ার সম্ভাবনা আছে তবে তা ক্ষেত্র এবং রোগের ধরনের ওপর নির্ভর করে।

খাবার বিধিনিষেধ আছে কি? - শ্বেতী রোগে খাবারের বিধিনিষেধের কোনো বৈজ্ঞানিক ভিত্তি  নেই।

কসমেটিকসে নিষেধ আছে কি? - সাধারণতভাবে কোনো নিষেধ নেই তবে অ্যালকোহলসংবলিত প্রসাধনী ইরিটেশনের কারণে ব্যবহার না করাই শ্রেয়।

লেখক : সিনিয়র কনস্টালটেন্ট, ডার্মোটোলোজি,

সিটি হস্পিটাল লিমিটেড, লালমাটিয়া, ঢাকা।


আপনার মন্তব্য