Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:২৮

আবেদন নাকচ চীনের, জানালো 'মিসাইল তৈরি হবেই'

অনলাইন ডেস্ক

আবেদন নাকচ চীনের, জানালো 'মিসাইল তৈরি হবেই'
ফাইল ছবি

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল মিউনিখ নিরাপত্তা সম্মেলনে দেওয়া ভাষণে চীনের প্রতি আবেদন জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে স্বাক্ষর হওয়া ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফকে বাঁচানোর জন্য বেইজিংয়ের সংলাপে যোগ দেওয়া উচিত।

স্নায়ুযুদ্ধের সময়কার অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে যোগ দেওয়ার জন্য জার্মানির এই আবেদন সরাসরি প্রত্যাখ্যান করলো চীন। এমন আবেদনের প্রেক্ষিতে বেইজিংয়ের পালটা দাবি, এই আবেদন গ্রহণ করলে দেশের সামরিক বাহিনীর ওপর অন্যায় নিয়ন্ত্রণ আরোপ করা হবে।
 
সেই ভাষণে মার্কেল বলেন, ১৯৮৭ সালে সই হওয়া আইএনএফ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র ও রাশিয়া যদি বের হয়ে যায় তাহলে ইউরোপে নতুন করে অস্ত্র প্রতিযোগিতা শুরু হবে। সেক্ষেত্রে শুধু রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে নয় বরং এ আলোচনায় চীনেরও যোগ দেওয়া উচিত।

চ্যান্সেলর মারকেল বলেন, “আমি জানি এই বিষয়ে অনেক সীমাবদ্ধতা আছে কিন্তু চীনের অংশগ্রহণে আমরা খুশি হব।” 

তবে আইএনএএফ-এ যোগ দেওয়ার বিষয়ে বেইজিংয়ের অনীহার কথা নিশ্চিত করেন চীনের বিদেশ নীতি নির্ধারণকারী শীর্ষ পর্যায়ের কর্মকর্তা ইয়াং জেইচি। মিউনিখ সম্মেলনে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, “চীন তার প্রতিরক্ষা খাতের প্রয়োজন অনুসারে সামরিক সক্ষমতা বাড়াচ্ছে যা কারও জন্য হুমকি নয়। ফলে আমরা আইএনএফ-কে বহুমুখী করণের বিরোধিতা করি।”


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য