Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ মার্চ, ২০১৯ ১১:৩৭
আপডেট : ১৯ মার্চ, ২০১৯ ১৫:০৩

ক্রিমিয়ায় পরমাণু অস্ত্রবাহী বিমান মোতায়েনের সিদ্ধান্ত রাশিয়ার

অনলাইন ডেস্ক

ক্রিমিয়ায় পরমাণু অস্ত্রবাহী বিমান মোতায়েনের সিদ্ধান্ত রাশিয়ার

রুমানিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জবাবে ক্রিমিয়া প্রজাতন্ত্রে পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমান মোতায়েন করবে রাশিয়া। রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ভিক্তোর বোন্দারেভ এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। খবর পার্সট্যুডে।

সোমবার এক বিবৃতিতে ভিক্তোর বোন্দারেভ বলেন, ক্রিমিয়ার ভারদিস্কোই বিমান ঘাঁটিতে দূরপাল্লার তোপোলেভ টিইউ-২২এম৩ বোমারু বিমান মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

তিনি আরো বলেন, রুমানিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন রাশিয়ার জন্য একটি মারাত্মক চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জের মোকাবেলায় ক্রিমিয়ায় পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমান মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বোন্দারেভ বলেন, রাশিয়ার এ পদক্ষেপের ফলে এ অঞ্চলে শক্তির ভারসাম্যে আমূল পরিবর্তন আসবে। রাশিয়ার এই আইনপ্রণেতা সতর্ক করে দিয়ে বলেন, ক্রিমিয়ায় মোতায়েন হতে যাওয়া কৌশলগত এসব বোমারু বিমান ইউরোপের যে কোনো স্থানে থাকা আকাশ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিতে পারবে।

২০১৪ সালে ক্রিমিয়ায় অনুষ্ঠিত এক গণভোটের জের ধরে রাশিয়া ওই প্রজাতন্ত্রকে নিজ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্র দেশগুলো পূর্ব ইউরোপে নিজেদের সামরিক তৎপরতা শক্তিশালী করেছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য