Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:৩৬
আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:৫৩

কাশ্মীর নিয়ে অভিযোগ করতে গিয়ে উল্টো 'লজ্জায় লাল' পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী কুরেশি

অনলাইন ডেস্ক

কাশ্মীর নিয়ে অভিযোগ করতে গিয়ে উল্টো 'লজ্জায় লাল' পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী কুরেশি

সম্প্রতি জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার পর থেকে পাকিস্তান ও ভারতের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

বরাবরই কাশ্মীরের জনসাধারণের প্রতি সহমর্মিতা প্রকাশ করে তাদের পাশে থাকার ঘোষণা দিয়েছে পাকিস্তান কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে এরই মধ্যে বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণের চেষ্টাও করেছে দেশটির।

সর্বশেষ সম্প্রতি সুইজারল্যান্ডের জেনেভায় শুরু হওয়া বিশ্ব মানবাধিকারের সর্বোচ্চ ফোরাম জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৪২তম অধিবেশনে কাশ্মীর নিয়ে বক্তব্য রাখেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

এ সময় তিনি কাশ্মীরে রক্তপাত, দমন-নিপীড়ন, স্বাধীনতার মৌলিক অধিকার হরণসহ বিভিন্ন অভিযোগ এনে ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

কিন্তু তিনি যখন কাশ্মীর নিয়ে জাতিসংঘ কার্যালয়ের ভেতরে এত অভিযোগ করছিলেন, তখন বাইরে পাকিস্তানের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়ন-নির্যাতনের চিত্র তুলে ধরে বালুচ হিউম্যান রাইটস কাউন্সিল।
সংগঠনটি বেলুচিস্তানে পাকিস্তান কর্তৃক বিভিন্ন ধরনের মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ তুলে ধরে জাতিসংঘের অফিসের বাইরে বিভিন্ন ধরনের পোস্টার ও ব্যানার সাঁটিয়ে প্রতিবাদ জানায়।

শুধু তা-ই নয়, সেখানে একটি ভাঙা চেয়ারের ওপর প্রতীকী প্যাভিলিয়ন তৈরি করে বেলুচিস্তানে পাকিস্তানের বিভিন্ন নৃশংসতা তুলে ধরে সংগঠনটি।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী যখন ভারতের বিরুদ্ধে নানা অভিযোগ উত্থাপন করে বিশ্বনেতাদের মনোযোগ আকষর্ণের চেষ্টায় ব্যস্ত, তখন স্বয়ং নিজ দেশের অভ্যন্তরীণ মানবাধিকার নিয়ে বেলুচিস্তানের প্রতিবাদী কর্মসূচিতে ইতস্তত হয়ে পড়েন তিনি।

এমন পরিস্থিতিতে কাশ্মীর নিয়ে বানোয়াট ও মিথ্যা অভিযোগ তুলে ধরায় কার্যত পাকিস্তানের ভণ্ডামিই প্রকাশ্যে এল। এতে লজ্জায় লাল হয়ে ফিরতে হয় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে।

সূত্র: এনডিটিভি

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য