Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ২২:২১

'ইরানের ওপর হামলা হলে মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হবে'

অনলাইন ডেস্ক

'ইরানের ওপর হামলা হলে মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হবে'
ফাইল ছবি

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের ওপরে আমেরিকা অথবা সৌদি আরব যদি সামরিক হামলা চালায় তাহলে মধ্যপ্রাচ্য অঞ্চলে সর্বাত্মক যুদ্ধ শুরু হয়ে যাবে। বৃহস্পতিবার রাজধানী তেহরান থেকে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে দেয়া একান্ত সাক্ষাৎকারের ইরানের শীর্ষ কূটনীতিক এ মন্তব্য করেন।

ইরানের ওপরে আমেরিকা অথবা সৌদি আরব যদি হামলা চালায় তাহলে তার পরিণতি কী হতে পারে -এমন প্রশ্নের জবাবে জারিফ বলেন, ‘সর্বাত্মক যুদ্ধ’।

তিনি বলেন, আমাদের দেশকে রক্ষার ব্যাপারে আমি খুবই গুরুত্বপূর্ণ বক্তব্য দিচ্ছি যে, আমরা আমরা কোনো সামরিক সংঘাতে জড়াতে চাই না। 

তিনি সুস্পষ্ট করে বলেন, সৌদি আরবের তেল স্থাপনার ওপর হামলার প্রতারণামূলক অজুহাত তুলে যদি ইরানের উপরে সামরিক আগ্রাসন চালানো হয় তাহলে প্রচুর পরিমাণে জীবনহানি ঘটবে। তিনি বলেন, আমরা আমাদের দেশকে রক্ষার ব্যাপারে চোখ বন্ধ করে থাকবো না।

সাক্ষাৎকারের এক পর্যায়ে ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ আশা করে যে, যেকোনো ধরনের সংঘাত এড়ানো সম্ভব এবং সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ আঞ্চলিক দেশগুলোর সাথে তেহরান সংলাপ করতে আগ্রহী।

সৌদি আরবের আরামকো তেল স্থাপনায় হামলাযর সঙ্গে ইরান জড়িত বলে আমেরিকা বারবার যে বক্তব্য দিয়েছে তা আবারো নাকচ করে দেন জাওয়াদ জারিফ। তিনি বলেন, ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলন হামলার দায়িত্ব স্বীকার করেছে এবং তারা বলছে যে, তারা তাদের সামরিক সক্ষমতা বাড়িয়েছে এবং এখন তারা এ ধরনের বড় বড় হামলা চালাতে সক্ষম।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে ইরানের সংলাপের কোনো সম্ভাবনা আছে কিনা- এমন প্রশ্নের জবাবে জাওয়াদ জারিফ বলেন, এ ধরনের সম্ভাবনা নেই এবং ইরানের ওপর থেকে আমেরিকার যতক্ষণ পর্যন্ত সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা তুলে না নেবে ততক্ষণ পর্যন্ত এই ধরনের সংলাপ হবে না।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য