Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০১৯ ০৬:৫১
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০১৯ ০৮:৩৬

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যেই ইরান-রাশিয়া-চীনের যৌথ মহড়া

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যেই ইরান-রাশিয়া-চীনের যৌথ মহড়া

সৌদি আরবের রাষ্ট্রীয় তেল স্থাপনায় হামলার জেরে দেশটিতে সামরিক বাহিনী ও সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। শুধু সৌদি আরব নয়, সংযুক্ত আরব আমিরাতেও সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র। এরইমধ্যে বিশ্বের অন্যতম দুই পরাশক্তি দেশকে নিয়ে যৌথ নৌমহড়ার ঘোষণা দিয়েছে ইরান।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, ইরান শীঘ্রই রাশিয়া এবং চীনের সঙ্গে নৌমহড়া চালাবে বলে ঘোষণা দিয়েছে। ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফের আন্তর্জাতিক ও কূটনৈতিকবিষয়ক প্রধান ব্রিগেডিয়ার জেনারেল কাদির নেজামী শনিবার যৌথ মহড়ার ঘোষণা দিয়ে বলেন, তিন দেশের নৌবাহিনী ভারত মহাসাগর এবং ওমান সাগরের আন্তর্জাতিক পানিসীমায় যৌথ মহড়া চালাবে।

এদিকে, মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর দাবি, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত তাদের কাছে সাহায্য চেয়েছে। তেল স্থাপনায় ড্রোন হামলার দায় স্বীকার করে ইয়েমেনে সৌদি জোটের সঙ্গে যুদ্ধরত হুতি বিদ্রোহীগোষ্ঠী। তবে যুক্তরাষ্ট্র বলছে, হামলার নেপথ্যে আছে ইরান আর সৌদি দাবি করছে যে ড্রোন দিয়ে হামলা হয়েছে তা ইরানের তৈরি। বরাবরের মতো ইরান সৌদি ও যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ অস্বীকার করে আসছে। এদিকে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ওপর সর্বোচ্চ পর্যায়ের নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন। 

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য