Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ অক্টোবর, ২০১৯ ১৯:৩৭
আপডেট : ১৪ অক্টোবর, ২০১৯ ২৩:১৭

ভারতের অর্থনৈতিক পরিস্থিতি টলমল : নোবেল জয়ী অভিজিৎ

অনলাইন ডেস্ক

ভারতের অর্থনৈতিক পরিস্থিতি টলমল : নোবেল জয়ী অভিজিৎ

নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি বলেছেন, এই মুহূর্তে ভারতের অর্থনৈতিক পরিস্থিতি এখন খুব ভালো নয়। বিভিন্ন রিপোর্টে অর্থনীতি সংক্রান্ত যে পরিসংখ্যান প্রকাশিত হচ্ছে, তাতে কোনওভাবেই আশ্বস্ত হতে পারেছি। কয়েক বছর আগেও আর্থিক বৃদ্ধির হার ভালো ছিল। এখন আর সেই আশাও দেখছি না। 

ভারতের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সোমবার সংবাদমাধ্যমে এসব কথা জানান তিনি।

অমর্ত্য সেনের পর অর্থনীতিতে দ্বিতীয় বাঙালি হিসাবে নোবেল পেলেন কলকাতার ছেলে অভিজিৎ বিনায়ক ব্যানার্জি। অর্থনীতিতে বাঙালি হিসেবে প্রথম নোবেল পেয়েছিলেন অমর্ত্য সেন। এবার সেই তালিকায় নিজের নাম যুক্ত করলেন অমর্ত্য সেনের ছাত্র অভিজিৎ। 

নোবেল জয়ের খবর পাওয়ার পর সংবাদমাধ্যমে অভিজিৎ ব্যানার্জি জানিয়েছেন, ‌খবর পেয়েই ঘুমিয়ে পড়েছিলাম। তারপর উঠে দেখি প্রচুর ফোন আসছে। বন্ধু-বান্ধবরা ফোন করছেন। যদিও এখনও কারও সঙ্গে কথা হয়নি। মায়ের সঙ্গেও কথা বলে উঠতে পারিনি।

কবে থেকে গবেষণার কাজ করছেন তিনি?‌ এই প্রশ্নের উত্তরে অভিজিৎ জানিয়েছেন, ১৯৯৫-৯৬ সাল থেকে আমি গবেষণা করছি। বিশ্বের বিভিন্ন দেশে ২০ বছর ধরে এই গবেষণার কাজ করেছি। সাউথ আফ্রিকা, কেনিয়া, ইন্দোনেশিয়া, চীন, কানাডায় কাজ করেছি। পশ্চিমবঙ্গের অর্থনৈতিক পরিস্থিতিও গবেষণার কাজে যুক্ত করেছি। এই এখানেই কেটেছে আমার ছেলেবেলা। এখানেই পড়াশোনা। মূলত বাংলার অর্থনৈতিক ইতিহাস আমায় গবেষণার কাজে অনেকটাই সাহায্য করেছে।

গবেষণার বিষয় নিয়ে অভিজিৎ বলেন, বিশ্বব্যাপী দারিদ্র দূরীকরণ নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করছি। দারিদ্র কোনও একটা সমস্যা নয়। এই সমস্যার অনেকগুলো স্তর রয়েছে। সমস্যাগুলোকে এক এক করে খুঁজে বের করা সমাধানের পথ কী হবে তা নির্ধারণ করা নিয়েই গবেষণা। পরীক্ষামূলক গবেষণার মাধ্যমেই দারিদ্র সমস্যার সমাধান সম্ভব।-আজকাল 

বিডি প্রতিদিন/আরাফাত  


আপনার মন্তব্য