Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৯ ০৬:৫৪

ইরানি ট্যাংকারে হামলাকারীকে পরিণতির জন্য প্রস্তুত থাকার হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

ইরানি ট্যাংকারে হামলাকারীকে পরিণতির জন্য প্রস্তুত থাকার হুঁশিয়ারি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, বিচক্ষণতা ও প্রতিরোধের মাধ্যমে তার দেশ একটি সংকটময় পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছে। ইরানের ক্ষতি করার জন্য আমেরিকা, ইহুদিবাদী ইসরাইল ও তাদের আঞ্চলিক পদলেহী সরকারগুলো যে ষড়যন্ত্র করেছিল তা ব্যর্থ হয়েছে। তিনি সোমবার সন্ধ্যায় তেহরানে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে ইরানের জনগণকে এ সুসংবাদ জানান। 

আমেরিকার উগ্রপন্থিদের পাশাপাশি ইসরাইল ও সৌদি আরবের চাপের কারণে মার্কিন সরকার ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট রুহানি। তিনি বলেন, ইরান এ পর্যন্ত তিন দফায় পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রেখেছে এবং ইউরোপীয়রা তাদের কথা রাখতে না পারলে চতুর্থ দফা প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার বিষয়টি দৃঢ়তার সঙ্গে বাস্তবায়ন করবে তেহরান।

আমেরিকার সঙ্গে ইরান আলোচনায় বসবে কিনা এমন প্রশ্নের উত্তরে ড. রুহানি বলেন, তার দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে এবং ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে আলোচনার পরিবেশ সৃষ্টি হলে তেহরান যেকোনো দেশের সঙ্গে সংলাপে বসতে প্রস্তুত রয়েছে।

মধ্যপ্রাচ্যের যেকোনো সংকট বহিঃশক্তির হস্তক্ষেপ ছাড়াই এ অঞ্চলের দেশগুলোর মাধ্যমে সমাধান করার ওপর গুরুত্ব আরোপ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, বিশ্বের সব দেশের জানা উচিত মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা সৃষ্টি করে ইরানের ওপর চাপ প্রয়োগ করা যাবে না বরং এর ফলে বিশ্বের অর্থনীতি ও নিরাপত্তা চাপের মুখে পড়বে।

শুক্রবার সৌদি আরবের উপকূলের কাছে একটি ইরানি তেল ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলা সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে হুঁশিয়ারি উচ্চারণ করেন হাসান রুহানি। তিনি বলেন, নিঃসন্দেহে কয়েকটি দেশের সহযোগিতায় একটি দেশ এ কাজ করেছে এবং যে দেশটি এ কাজ করেছে সে যেন এর পরিণতি ভোগ করার জন্য প্রস্তুত থাকে। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য