১৬ অক্টোবর, ২০১৯ ১১:২৪

নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জিকে অভিনন্দন সৌরভ গাঙ্গুলির

অনলাইন ডেস্ক

নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জিকে অভিনন্দন সৌরভ গাঙ্গুলির

চলতি বছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন কলকাতার সন্তান অভিজিৎ ব্যানার্জি, তার স্ত্রী এস্তার দুফলো এবং মাইকেল ক্রেমার। এদিকে, নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জিকে অভিনন্দন জানিয়েছেন ভারতের ক্রিকেট ইতিহাসে অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে সৌরভ গাঙ্গুলি বলেন, অভিজিৎ ব্যানার্জির কৃতিত্ব অনেক বেশি। সৌরভ জানান, তিনি কখনো অভিজিৎ-এর সম্মুখীন হননি, কিন্তু তাঁর অর্থনৈতিক তত্ত্বের কথা জানেন। কোনো একদিন তাঁর সঙ্গে দেখা হওয়ার ব্যাপারেও আশা ব্যক্ত করেন সৌরভ গাঙ্গুলি।

নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জিকে অভিনন্দন জানিয়ে সৌরভ বলেন, এটা আরো বড় কৃতিত্ব। আমি তাঁকে অভিনন্দন জানাচ্ছি। কখনো উঁনার সঙ্গে আমার দেখা হয়নি। উনি একজন বিশিষ্ট মানুষ এবং আমি আশাবাদী একদিন উনার সঙ্গে সাক্ষাৎ হবে।

অভিজিতের জন্ম ভারতের মুম্বাইয়ে ১৯৬১ সালে। তাঁর শৈশব-কৈশোর কেটেছে কলকাতাতেই। কলকাতার সাউথ পয়েন্ট স্কুলে লেখাপড়া করেছেন। পরে পড়েছেন প্রেসিডেন্সি কলেজে। দিল্লির জওহরলাল নেহরু ইউনিভার্সিটিতেও কেটেছে শিক্ষাজীবনের একটি অংশ। এরপর ১৯৮৮ সালে তিনি হাভার্ড ইউনিভার্সিটি থেকে পিএইচডি করেছেন।

অভিজিৎ ব্যানার্জির প্রথম স্ত্রী ছিলেন এমআইটির প্রভাষক অরুন্ধতী তুলি ব্যানার্জি। অভিজিৎ-অরুন্ধতীর বিচ্ছেদের পর ২০১৬ সালে মারা যান এ দম্পতির একমাত্র সন্তান কবির ব্যানার্জি। পরে গবেষণার সঙ্গী এস্তার দুফলো ২০১৫ সালে অভিজিতের জীবনসঙ্গী হন।

এদিকে, সুইডিশ রয়্যাল একাডেমি অর্থনীতিতে নোবেলের জন্য এই তিন জনের নাম ঘোষণা দিয়ে বলেছে, বৈশ্বিক দারিদ্র্য নিরসনে এই ত্রয়ী আমাদের সক্ষমতা বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রেখেছেন। মাত্র দুই দশকে তাদের পরীক্ষামূলক গবেষণা উন্নয়ন অর্থনীতির মোড় পরিবর্তনে সহায়তা করেছে। এটা গবেষণার একটি নতুন ক্ষেত্রে পরিণত হয়েছে।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর