১৭ জানুয়ারি, ২০২০ ১৬:০৪

২০২৫ সালের মধ্যেই ভারতের হাতে আসছে ভয়ঙ্কর মিসাইল সিস্টেম

অনলাইন ডেস্ক

২০২৫ সালের মধ্যেই ভারতের হাতে আসছে ভয়ঙ্কর মিসাইল সিস্টেম

ফাইল ছবি

২০২৫ সালের মধ্যে শক্তিশালী এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম হাতে পাবে ভারত, এমনটাই জানিয়েছে রাশিয়ার মুখ্য ডেপুটি চিফ রোমান বাবুশকিন। শুক্রবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি জানিয়েছেন, রাশিয়ার কাছে বিশ্বের অন্যতম ভয়ঙ্কর প্রতিরক্ষা ব্যবস্থা আছে যা ভারতের প্রতিরক্ষা ব্যবস্থায় যুক্ত করা হবে।

এয়ার টু ডিফেন্স মিসাইল হিসেবে বিশ্বজোড়া খ্যাতি রয়েছে রাশিয়ার এই এস-৪০০ মিসাইলের। বিশেষ করে এই মিসাইল এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া সহজ, একইসঙ্গে অব্যর্থ নিশানা লাগাতেও এর জবাব নেই। ট্রাকের আকারে তৈরি লঞ্চপ্যাড থেকেই সহজে নিশানা লাগানো যায় এই মিসাইল দিয়ে। আকাশে ভাসমান শত্রুপক্ষের যে কোনও যুদ্ধবিমান, বা আগত কোনও মিসাইলকে মুহূর্তের মধ্যে ধ্বংস করেতে সক্ষম এই মিসাইল।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আগামী ২২ মার্চ রাশিয়া সফরে যাচ্ছেন। রাশিয়া, ভারত এবং চীনের ত্রিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে সেখানে। ওই সফরের মাধ্যমেই এস-৪০০ দেশে আসার রাস্তা আরও প্রসস্থ হবে বলে মনে করছে ভারত। এর মধ্য দিয়ে রাশিয়া বাদে গোটা বিশ্বে একমাত্র ভারতের হাতে এই অত্যাধুনিক মিসাইল থাকবে বলে আশা করা হচ্ছে। সূত্র : কলকাতা ২৪x৭।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর