শিরোনাম
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০২০ ২০:৩৩
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২০ ২০:৩৭

ভারতের সেই খনিতে এতো স্বর্ণ!

দীপক দেবনাথ কলকাতা

ভারতের সেই খনিতে এতো স্বর্ণ!

ভারতের উত্তরপ্রদেশের সোনভদ্রে বিশাল পরিমাণ স্বর্ণের খোঁজ পাওয়া গেল। জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জিএসআই) জানিয়েছে, সোনভদ্র জেলার মাটির নিচের রয়েছে প্রায় সাড়ে ৩ হাজার টন স্বর্ণ। 

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল’এর তথ্য অনুযায়ী, ভারতে এই মুহূর্তে মজুদ স্বর্ণের পরিমাণ ৬২৬ টন। অর্থাৎ বর্তমানে ভারতের মজুদ স্বর্ণের চেয়ে এটি অন্তত পাঁচ গুণ বেশি। এই মুহূর্তে ভারতীয় বাজারে প্রতি ১০ গ্রাম স্বর্ণের দাম ৪১ হাজার রুপি। সেই হিসাবে সোনভদ্রের মজুদ স্বর্ণের আনুমানিক অর্থমূল্য ১৪.৩৫ লাখ কোটি রুপি। 

জেলার মাইনিং কর্মকর্তা কে.কে.রাই জানান, ‘সোনভদ্র জেলার সোন পাহাড়ি এবং হারদি-এই দুইটি জায়গায় এই স্বর্ণের খোঁজ মিলেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এর মধ্যে সোন পাহাড়িতে স্বর্ণের পরিমাণ প্রায় ২৯৪৩.২৬ টন এবং হারদিতে স্বর্ণের পরিমাণ ৬৪৬.১৬ টন। 

কে.কে.রাই আরও জানান, ‘প্রায় দুই দশক আগে ১৯৯২-৯৩ সাল থেকে জিএসআই এই অঞ্চলে স্বর্ণের সন্ধানে কাজ শুরু করে। শিগগিরি ই-টেন্ডারের মাধ্যমে এই দুইটি স্বর্ণের খনির নিলাম শুরু করা হবে।’ তার অভিমত স্বর্ণ ছাড়াও ওই এলাকায় খোঁড়াখুঁড়ি করে আরও অন্য খনিজ পদার্থেরও সন্ধান মিলেছে।

শনিবার উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌয্য জানান, ‘রাজ্যের সোনভদ্র জেলায় স্বর্ণের খনির সন্ধান মেলায় ভারত আর্থিকভাবে আরও শক্তিশালী হয়ে উঠবে। দেশের অর্থনীতিকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। রাজ্য সরকার এই খবরে অত্যন্ত খুশি।’  

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য