শিরোনাম
প্রকাশ : ৯ জুলাই, ২০২০ ০৮:৫৪

সেনাদের জন্য ফেসবুকসহ ৮৯ অ্যাপ নিষিদ্ধ করল ভারত

অনলাইন ডেস্ক

সেনাদের জন্য ফেসবুকসহ ৮৯ অ্যাপ নিষিদ্ধ করল ভারত
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী

সীমান্তে চীনের সঙ্গে সংঘর্ষের পর ভারত সরকার ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে। এবার নিরাপত্তার কারণে ভারতীয় সেনাবাহিনীর জন্য নিষিদ্ধ করেছে ৮৯টি অ্যাপ।

নিরাপত্তার স্বার্থে ভারতীয় সেনা সদস্যদের ওপরে এই সিদ্ধান্ত জারি করা হয়েছে বলে জানা গেছে। নির্দেশ না মানলে কড়া শাস্তিমূলক পদক্ষেপের কথাও জানিয়ে দেয়া হয়েছে।

এক বিশেষ নির্দেশনা জারি করে ১৫ জুলাই পর্যন্ত সময় বেঁধে দিয়েছে কর্তৃপক্ষ। এই সময়ের মধ্যে ওই ৮৯টি অ্যাপ থেকে ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত প্রত্যেককে তাদের অ্যাকাউন্ট মুছে ফেলতে হবে।

সেনাবাহিনীর জন্য ৮৯টি নিষিদ্ধ করা অ্যাপের মধ্যে রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রামসহ আরও বেশ কিছু জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম।
 
নিষেধাজ্ঞার তালিকায় সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট ছাড়াও ই-কমার্স, ডেটিং সাইটও রয়েছে। টিকটক তো আগ থেকেই নিষিদ্ধ। ফেসবুক, ইনস্টাগ্রাম ছাড়াও নিষিধাজ্ঞার তালিকায় আছে স্ন্যাপচ্যাট, উইচ্যাট, হাইক, ট্রু কলার, পাবজি, লাইকি, টিন্ডার-এর মতো অ্যাপ।

সামাজিক যোগাযোগের মাধ্যমে 'হানিট্র্যাপে' পা দিয়ে শত্রুপক্ষের কাছে তথ্যপাচারের ঘটনা এড়াতে ভারতীয় সেনা কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর