শিরোনাম
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০২০ ২২:৩১

ফের রাজনীতিতে সক্রিয় নওয়াজ, যোগ দিচ্ছেন সরকারবিরোধী বিক্ষোভে

অনলাইন ডেস্ক

ফের রাজনীতিতে সক্রিয় নওয়াজ, যোগ দিচ্ছেন সরকারবিরোধী বিক্ষোভে
ফাইল ছবি

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দীর্ঘ বিরতির পর ফের সক্রিয় রাজনীতিতে ফিরছেন। ইমরান খান সরকারবিরোধী বিক্ষোভ শুরুর জন্য রবিবার পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল ভুট্টোর আমন্ত্রণে বিরোধী দলগুলোর ডাকা সর্বদলীয় ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন তিনি।

চিকিৎসার জন্য লাহোর হাইকোর্ট দেশের বাইরে যাওয়ার অনুমতি দেয়ার পর পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান ৭০ বছর বয়সী নওয়াজ শরীফ গত বছরের নভেম্বর লন্ডনে যান। এরপর থেকে তিনি সেখানেই আছেন। আচমকা দেশের রাজনীতিতে সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন তিনি।

২০১৮ সালের ৬ জুলাই অ্যাভেনফিল্ড প্রোপার্টিজ মামলায় অভিযুক্ত হন দেশটির তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ এবং জামাতা মুহাম্মদ সাফদার। ২০১৭ সালে ক্ষমতাচ্যুত হওয়া নওয়াজকে ২০১৮ সালের ডিসেম্বরে আল-আজিজিয়া স্টিল মিল মামলায় সাত বছরের কারাদণ্ড দেয় আদালত।

তবে তাকে দুটি মামলা থেকেই জামিন এবং চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার অনুমতি দেয় আদালত। পাকিস্তানের গণমাধ্যমগুলো জানিয়েছে নওয়াজের আইনজীবির দেয়া তথ্য অনুযায়ী তাকে দেশে ফিরে আসার জন্য আট সপ্তাহ সময় দেয়া হলেও স্বাস্থ্যগত সমস্যার কারণে তিনি দেশে ফিরতে ব্যর্থ হন।

গত শুক্রবার পিপিরি চেয়ার বিলওয়াল ভুট্টো জারদানি ফোনে নওয়াজ শরীফের সঙ্গে কথা বলেন এবং তাকে বিরোধী দশগুলোর নেতৃত্বাধীন সর্বদলীয় সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেয়ার আমন্ত্রণ জানান। ইমরান সরকারে ক্ষমতা থকে হটাতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। রবিবার সম্মেলনেটি হওয়ার কথা রয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর