শিরোনাম
প্রকাশ : ২০ জানুয়ারি, ২০২১ ২২:১৩
প্রিন্ট করুন printer

বাইডেন প্রশাসন ইরান ও পরমাণু চুক্তির বিষয়ে অবস্থান জানাল

অনলাইন ডেস্ক

বাইডেন প্রশাসন ইরান ও পরমাণু চুক্তির বিষয়ে অবস্থান জানাল

ইরানসহ আরো কয়েকটি বিষয়ে নীতি নির্ধারণের বিষয়ে যুক্তরাষ্ট্রে নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানের প্রাক্কালে তার উপদেষ্টা ও অন্যান্য শীর্ষ কর্মকর্তারা সিনেটে বৈঠক করেছেন। যারা হতে যাচ্ছেন বাইডেন প্রশাসনের হর্তাকর্তা।

জানা গেছে, জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসার পর ইরান ও পরমাণু সমঝোতার ব্যাপারে মার্কিন নীতিতে ইতিবাচক পরিবর্তন আসবে বলে ব্যাপকভাবে ধারণা করা হয়। তবে বাস্তবতা ভিন্ন, কারণ বাইডেন ও তার উপদেষ্টারাও ইরানের ব্যাপারে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতিরই অনুসরণ করছেন।

বাইডেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেছেন, ‘পরমাণু সমঝোতার মাধ্যমে ইরানের পরমাণু কার্যক্রম সীমিত করতে আমরা সক্ষম হয়েছিলাম কিন্তু ডোনাল্ড ট্রাম্প সরকার এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ায় ফের ইরানে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম শুরু হয়েছে।’

অন্যদিকে মার্কিন জাতীয় গোয়েন্দা বিভাগের প্রধান হিসেবে জো বাইডেনের ঘোষিত প্রার্থী অভরিল হায়েন্স বলেছেন, ‘ইরান যদি পরমাণু সমঝোতায় ফিরে আসে তাহলে আমরাও এ চুক্তিতে ফিরে আসব। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এমনটি হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ কেননা ইরানের সঙ্গে দূরত্ব অনেক বেড়ে গেছে।’

তিনি আরো বলেছেন, 'পরমাণু সমঝোতায় ওয়াশিংটনকে ফিরিয়ে আনতে হলে অবশ্যই চুক্তিতে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং মধ্যপ্রাচ্যে দেশটির প্রভাব কমিয়ে আনার বিষয়টিকে অন্তর্ভুক্ত করতে হবে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর