শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২১ ১৬:৪১
আপডেট : ২৪ জানুয়ারি, ২০২১ ১৬:৪৬
প্রিন্ট করুন printer

স্বাধীনতার প্রশ্নে আবারও গণভোট হবে স্কটল্যান্ডে

অনলাইন ডেস্ক

স্বাধীনতার প্রশ্নে আবারও গণভোট হবে স্কটল্যান্ডে

যুক্তরাজ্যের বিরোধীতার পরেও স্বাধীনতার প্রশ্নে স্কটল্যান্ডে আবারও গণভোটের চেষ্টা করা হবে বলে জানিয়েছে দেশটির স্কটিশ ন্যাশনালাস্টি পার্টি (এসএনপি)। গতকাল শনিবার দলটির পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়।  খবর ফিনান্সিয়াল টাইমস।

প্রকাশিত খবরে বলা হয়েছে, আগামী মে মাসের নির্বাচনে স্কটিশ ন্যাশনালাস্টি পার্টি (এসএনপি) জয়ী হলে তারা দ্বিতীয়বারের মতো স্বাধীনতার প্রশ্নে গণভোটের আয়োজন করবে।

এসএনপি’র প্রেসিডেন্ট মাইকেল রাসেল বলেন, পুনরায় গণভোট আয়োজনের জন্য ১১ দফা রোডম্যাপ ঘোষণা করা হবে। আর এটি হবে ক্যাটালোনিয়া-স্টাইলে। তিনি বলেন, যদি মে মাসের নির্বাচনে স্বাধীনতাপন্থিরা সংখ্যাগরিষ্ঠতা পায় তাহলে করোনাভাইরাস মহামারির পরে এই গণভোট হবে। এক্ষেত্রে বৃটিশ সরকার যদি এই ভোটের বৈধতা চ্যালেঞ্জ করে তাহলে আদালতে এর প্রবল বিরোধিতা করা হবে।

নিকোলা স্টার্জেন প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি ‘সেকশন ৩০’-এর ব্যাপারে সম্মতি দেয়ার আহ্বান জানাবেন। এই সেকশনই দ্বিতীয় স্বাধীনতার গণভোটের পথ করে দেবে। তবে এমন প্রস্তাব প্রধানমন্ত্রী প্রত্যাখ্যান করবেন বলে জানিয়ে দিয়েছেন। তিনি এসএনপি’কে অনুরোধ করবেন এক প্রজন্মে একটি গণভোটের প্রতিই প্রতিশ্রুতিবদ্ধ থাকতে।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর