শিরোনাম
প্রকাশ : ২ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:১০
আপডেট : ২ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:২৫
প্রিন্ট করুন printer

পাকিস্তানের সিন্ধু নদীতে বাঁধ, বাইডেনের কাছে সিন্ধি ফাউন্ডেশনের চিঠি

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সিন্ধু নদীতে বাঁধ, বাইডেনের কাছে সিন্ধি ফাউন্ডেশনের চিঠি
জো বাইডেন

পাকিস্তানের সিন্ধু প্রদেশে মানবাধিকার লঙ্ঘন এবং পরিবেশগত বিষয়গুলো নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে একটি চিঠি পাঠিয়েছে সিন্ধি ফাউন্ডেশন। পাকিস্তানের সিন্ধু নদীতে একটি চীন সমর্থিত বাঁধ নির্মাণের কথা উল্লেখ করেছে সংস্থাটি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার চীনের ৫.৮৫ বিলিয়ন মার্কিন ডলার সহায়তায় সিন্ধু নদীর উপর বাঁধ নির্মাণ করছে। যে এলাকায় বাঁধ নির্মাণ করা হচ্ছে তা অধিক ভূমিকম্পপ্রবণ। অনেকে আশঙ্কা করছেন, ওই বাঁধ নির্মিত হলে তা পরিবেশ গত বিপর্যয় ডেকে আনতে পারে।

সিন্ধি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মুনাওয়ার লাঘারি বলেন, সিন্ধু নদী সিন্ধুর লাইফলাইন এবং পানির একমাত্র উৎস। সিন্ধু নদীতে বাঁধ নির্মাণ সিন্ধি জনগণের জন্য বিপজ্জনক হবে।  

তিনি আরও বলেন, প্রদেশের পরিবেশগত অবনতি দেশের বাকি অংশের ওপর এবং তার প্রতিবেশী রাষ্ট্রগুলোর ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। কারণ সিন্ধুর মহান ঐতিহাসিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং ভৌগলিক গুরুত্ব রয়েছে।

চিঠিতে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর সাম্প্রতিক সহিংস হামলার বিষয়টি তুলে ধরে বলা হয়েছে, মার্কিন নাগরিকরা বৈশ্বিক মানবাধিকার নিয়ে অত্যন্ত যত্নবান। তাই পাকিস্তান সরকারকে সমর্থন করার আগে বাইডেন প্রশাসন দেশটির মানবাধিকার রেকর্ড পরীক্ষা করবে বলে তারা আশা করে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর