১ মার্চ, ২০২১ ১৪:০৩

আজও মিয়ানমারে বড় বিক্ষোভের প্রস্তুতি

অনলাইন ডেস্ক

আজও মিয়ানমারে বড় বিক্ষোভের প্রস্তুতি

সামরিক অভ্যুত্থানে মিয়ানমারের সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণের পর গতকাল রবিবার জান্তাবিরোধী ব্যাপক বিক্ষোভ ও প্রাণহানির পর আজ সোমবার আবারও দেশজুড়ে বড় ধরনের বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছেন আন্দোলনকারী। 

এর আগে জান্তাবিরোধী বিক্ষোভে গতকাল রবিবার পুলিশের গুলিতে কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়। এরপরও আন্দোলনকারীরা আজও বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছেন। খবর রয়টার্স।

এদিকে গতকালের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন দেশ এবং জাতিসংঘের প্রতিনিধি। জাতিসংঘ মানবাধিকার কমিশন জানিয়েছে, শান্তিপূর্ণ সমাবেশে নিরাপত্তা বাহিনীর নজিরবিহীন দমনপীড়ন ও গণগ্রেফতার গ্রহণযোগ্য নয়।

গতকাল রবিবার দেশটির প্রধান শহরগুলোতে জান্তাবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এতে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ব্যাপক সংঘর্ষ হয়।

উল্লেখ্য, রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নেত্রী অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সরকারের পতন ঘটায় সেনাবাহিনী। গ্রেফতার করা হয় সু চিসহ এনএলডির শীর্ষ নেতাদের। গত নভেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে সেনাবাহিনী এই অভ্যুত্থান ঘটায়। এরপর থেকেই দেশটিতে বিক্ষোভ চলে আসছিল। গত শনিবার পর্যন্ত এসব বিক্ষোভে সব মিলিয়ে তিনজন নিহত হন। আর গতকাল এক দিনে ঝরল অন্তত ১৮ জনের প্রাণ।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর