শিরোনাম
প্রকাশ : ১০ মার্চ, ২০২১ ১২:৫১
প্রিন্ট করুন printer

ভারতের কৃষক আন্দোলন নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে বিতর্ক, ক্ষুব্ধ ভারতীয় হাইকমিশন

অনলাইন ডেস্ক

ভারতের কৃষক আন্দোলন নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে বিতর্ক, ক্ষুব্ধ ভারতীয় হাইকমিশন

ভারতের কৃষক সুরক্ষা ও সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে দেড় ঘণ্টার বিতর্ক অনুষ্ঠিত হয়। বিষয়টি নিয়ে ক্ষোভ জানিয়েছে লন্ডনে অবস্থিত ভারতীয় হাইকমিশন।

তাদের পক্ষ থেকে বলা হয়েছে, ৯০ মিনিটের এই বিতর্কে ভারসাম্য ছিল না। পাশাপাশি মিথ্যেকথনের ওপর ভিত্তি করে বৃহত্তম গণতন্ত্রের নামে কুৎসা রটানো হয়েছে।

ভারতীয় হাইকমিশনের তরফে আরও বলা হয়েছে, ব্রিটিশ মিডিয়াসহ বিদেশি সংবাদমাধ্যম ভারতেই রয়েছে, তারা সবকিছু চোখের সামনেই দেখতে পেয়েছে। তাই তাদের স্বাধীনতা হরণ হয়েছে এমন কোনও পরিস্থিতির সৃষ্টি হয়নি। 

এর আগে সোমবার দুটি ইস্যু নিয়ে একযোগে প্রশ্ন তোলে লেবার পার্টি, লিবেরাল পার্টি এবং স্কটিশ ন্যাশনাল পার্টির সাংসদরা। ব্রিটিশ সরকার জানিয়ে দেয়, যখন দুই দেশের প্রধানমন্ত্রী এক জায়গায় হবেন তখন এ নিয়ে ভাবনাচিন্তা করা হবে। 

পার্লামেন্টে এই বিতর্কের সূত্রপাত হয় লিবেরাল ডেমোক্রেটিক পার্টির নেতা গুর্চ সিং-এর এক পিটিশনের ফলে। গুর্চ ভারতীয় বংশোদ্ভূত। এক লক্ষেরও বেশি ব্রিটেনবাসীর স্বাক্ষর পেয়েছে সেই পিটিশন।

স্কটিশ ন্যাশনাল পার্টির নেতা মার্টিন ডে বিতর্কের শুরু করতে বলেন, ‘কৃষি সংস্কার সম্পূর্ণভাবে ভারত সরকারের এখতিয়ার। তা নিয়ে আমরা কোনো বিতর্ক করব না। আমাদের বিতর্কের বিষয় কৃষকদের সুরক্ষা। পুলিশের সঙ্গে ঝামেলার সময় জলকামান এবং কাঁদানে গ্যাসের ব্যবহার হয়েছে। বহু কৃষক আত্মহত্যা করেছেন।’  

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর