শিরোনাম
প্রকাশ : ১৯ এপ্রিল, ২০২১ ১২:৫৪
প্রিন্ট করুন printer

নাভালনি জেলে মারা গেলে রাশিয়াকে কঠোর পরিণতির হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

নাভালনি জেলে মারা গেলে রাশিয়াকে কঠোর পরিণতির হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের
অ্যালেক্সি নাভালনি
Google News

যেকোনও সময় জেলে মারা যেতে পারেন রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি। চিকিৎসকদের উদ্ধৃতি দিয়ে রবিবার এখন প্রকাশ হয় বিভিন্ন গণমাধ্যমে।

এদিকে, এমনটি ঘটলে রাশিয়াকে কঠিন পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। খবর ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআই) এর।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সিএনএনকে বলেছেন, নাভালনির এই অবস্থার জন্য দায়ী রাশিয়া। তিনি মারা গেলে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে জবাবদিহি করতে হবে রাশিয়াকে। তার ভাষায়, আমাদের মধ্যে যোগাযোগ হয়েছে যে, মিস্টার নাভালনি যদি জেলে মারা যান তাহলে তার পরিণতি ভোগ করতে হবে রাশিয়াকে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অবস্থান পুনরুল্লেখ করেছেন।

এতে বলা হয়েছে, নাভালনির সুস্থতার জন্য দায়বদ্ধ রাশিয়ান কর্তৃপক্ষ। তাই আমরা তার জন্য প্রয়োজনে অত্যাবশ্যকীয় স্বাস্থ্য সুবিধা অবিলম্বে নিশ্চিত করার আহ্বান জানাই। 

অন্যদিকে নাভালনির বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যায়িত করেছে ইউরোপিয়ান কাউন্সিল। তারা বলেছে, নাভালনির অবনতিশীল স্বাস্থ্যের বিষয়টি নিয়ে আলোচনা করবে সোমবার। এক বিৃতিতে তারা বলেছে, নাভালনি আস্থা রাখেন এমন মেডিকেল পেশাদারদের সেবা পাওয়ার জন্য অবিলম্বে তাকে অনুমতি দেওয়ার জন্য আমরা রাশিয়ান কর্তৃপক্ষে সঙ্গে কথা বলেছি। তার নিরাপত্তা, জেলে তার স্বাস্থ্যগত বিষয়ের জন্য দায়বদ্ধ রাশিয়ান কর্তৃপক্ষ।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর