শিরোনাম
প্রকাশ : ২৯ এপ্রিল, ২০২১ ১৩:৪৫
আপডেট : ২৯ এপ্রিল, ২০২১ ১৩:৪৯
প্রিন্ট করুন printer

আমেরিকা উড়তে প্রস্তুত : বাইডেন

অনলাইন ডেস্ক

আমেরিকা উড়তে প্রস্তুত : বাইডেন
Google News

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নানা বিতর্কিত আচরণে হুমকির মুখে পড়েছিল যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি। তার শাসনামলের শেষ দিকে দেশটির সংসদ ভবনে হামলার ঘটনাও ঘটেছিল। এছাড়া করোনাভাইরাস মহামারী মোকাবেলায় সরকারের ব্যর্থতা, জলবায়ু চুক্তি থেকে সরে আসায় যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি বিশ্বব্যাপী ক্ষতিগ্রস্ত হয়েছিল। নির্বাচনে কারচুপির অভিযোগ এনে দেশটির গণতান্ত্রিক ব্যবস্থার নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তুলে দিয়েছিলেন ট্রাম্প। তবে সেসব ভুলে এখন শুধুই সামনে এগিয়ে যেতে চান জো বাইডেন। যুক্তরাষ্ট্রের এ ডেমোক্রেটিক প্রেসিডেন্ট বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বকে নেতৃত্ব দিতে প্রস্তুত, সাফল্যের যাত্রাপথে উড্ডয়নে প্রস্তুত।

বাইডেন আরও বলেন, আমরা আবারও কাজ শুরু করেছি। স্বপ্ন দেখতে শুরু করেছি। আবিষ্কার করছি। বিশ্বকে আবারও নেতৃত্ব দিতে শুরু করেছি।

বাইডেন বলেন, আমি জাতির কাছে বলতে পারি : আমেরিকা আবারও এগিয়ে যেতে শুরু করেছে। ধ্বংস থেকে সম্ভাবনার পথে, সঙ্কট থেকে সুযোগ সৃষ্টির পথে। অনগ্রসরতা থেকে শক্তির পথে। 

হোয়াইট হাউজে এরইমধ্যে ১০০ দিন পার করে ফেলেছেন বাইডেন। তিনি যখন কংগ্রেসে বক্তৃতা দিচ্ছিলেন তখন তার পিছনে ছিলেন দুই ক্ষমতাধর ব্যক্তি এবং দুই জনই নারী। একজন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও স্পিকার ন্যান্সি পেলোসি। এমন ঐতিহাসিক পরিবর্তনের মুহূর্তকে ইঙ্গিত করে বলেন, ''ম্যাডাম ভাইস প্রেসিডেন্ট। কোনো প্রেসিডেন্টই এই শব্দগুলো বলেনি এই আসন থেকে। এখন তাতে পরিবর্তন এসেছে।''

 

সূত্র: অ্যাসোসিয়েট প্রেস

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর