২২ জুন, ২০২১ ১২:০৭

চীনের ‘লুয়ে গুইজেন’ নীতির জন্য এশিয়ায় জাতিগত উত্তেজনার আশংকা

অনলাইন ডেস্ক

চীনের ‘লুয়ে গুইজেন’ নীতির জন্য এশিয়ায় জাতিগত উত্তেজনার আশংকা

দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনের লুয়ে গুইজেন নীতির (শেকড়ে ফেরার নীতি) ব্যাপারে লিও সুরিয়াদিনাতা বলেছেন, চীনের এই নতুন নীতি দক্ষিণ-পূর্ব এশিয়ার চীনা পরিচয়কে প্রভাবিত করতে পারে। এতে করে জাতিগত উত্তেজনা সৃষ্টি হতে পারে। যা ঘরোয়া রাজনৈতিক এবং অর্থনৈতিক স্থিতিশীলতা নষ্ট করবে। 

তিনি আরও বলেন, এই নীতি নতুন চীনা অভিবাসীদের স্থানীয়ভাবে মিশে যাওয়ার ক্ষেত্রে আরো সমস্যা তৈরি করতে পারে।

অন্যদিকে, সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের লুয়ে গুইজেন নীতি ‘হুয়াকিয়াও’ (বিদেশে অবস্থানরত চীনা নাগরিক) এবং ‘হুয়ারেন’ (চীনা বংশোদ্ভূত বিদেশি নাগরিক) মধ্যে পার্থক্যকে ঝাপসা করে দিয়েছে। 

চীনাদের প্রতি বেইজিং আহ্বান জানিয়েছে, সবাই যেন 'লুয়ে গুইজেন' পলিসি মেনে চলে। বিদেশে চীনা জনগণকে চীনের স্বার্থে কাজ করার ব্যাপারেও আহ্বান জানানো হয়েছে। তবে বেইজিংয়ের নতুন নীতিটি কিছু দক্ষিণ-পূর্ব এশীয় দেশের সরকারের দৃষ্টি আকর্ষণ করতে পারেনি। জানা গেছে, সেসব দেশে চীনা জাতিগোষ্ঠী স্থানীয় হয়ে গেছে এবং তারা স্থানীয় রাজনীতিতে অংশ নিচ্ছে।

এদিকে, দেশটি ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে সহায়তা করার জন্য এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এ সবার প্রতি সহযোগিতার আহ্বান জানিয়েছিল। হুয়াকিয়াও এবং হুয়ারেন-দের চীনে ফিরে গিয়ে দেশের সঙ্গে দৃঢ় সম্পর্ক গড়ে তোলার আহ্বানও জানানো হয়।

 

বিডি প্রতিদিন/ অন্তরা কবির  

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর