১১ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৩২

বিক্ষোভ দমনে তালেবানের বল প্রয়োগের নিন্দা জাতিসংঘের

অনলাইন ডেস্ক

বিক্ষোভ দমনে তালেবানের বল প্রয়োগের নিন্দা জাতিসংঘের

নারীর অধিকার এবং বৃহত্তর স্বাধীনতার দাবিতে বিক্ষোভ

আফগানিস্তান নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে বিক্ষোভ দমনে তালেবানের অতিরিক্ত বল প্রয়োগের নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

গত ১৫ আগস্ট কাবুল পতনের পর থেকেই আফগানিস্তানে বিক্ষোভ চলছে। নারীর অধিকার এবং বৃহত্তর স্বাধীনতার দাবিতে এই আন্দোলন চলছে। 

এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার বলেছেন, ‘যারা শান্তিপূর্ণ সমাবেশ করছে এবং সাংবাদিকরা যারা সেটি কাভার করছে তাদের বন্দি করা ও অতিরিক্ত শক্তিপ্রয়োগ অবিলম্বে বন্ধ করার জন্য তালেবানের প্রতি আহবান জানাচ্ছি।’

শুক্রবার এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মুখপাত্র রাভিনা শামদাসানি তালেবান ক্র্যাকডাউনের কঠোর সমালোচনা করেছেন।

তিনি বলেন, বিক্ষোভ বাড়ছে কিন্তু বুধবার তালেবান সব অননুমোদিত বিক্ষোভের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে এবং বৃহস্পতিবার তারা সব কাবুলে টেলিযোগাযোগ সংস্থাগুলোকে মোবাইল ইন্টারনেট বন্ধের নির্দেশ দিয়েছে।

তিনি বলেন, এটি গুরুত্বপূর্ণ যে এই অনিশ্চয়তার সময় রাস্তায় আফগান নারী পুরুষের কথা তালেবানকে শুনতে হচ্ছে।বিবৃতিতে সাম্প্রতিক এ বিক্ষোভে এক তরুণসহ অন্তত চার জনের মৃত্যুর কথা উল্লেখ করা হয়েছে। এতে সাংবাদিকদের ওপর সহিংস আচরণেরও নিন্দা করা হয়।

এর আগে গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল তালেবানের দখলে যায় এবং ৬ সেপ্টেম্বর সবশেষ প্রদেশ পানশির নিয়ন্ত্রণে নেন তালেবান সদস্যরা। গত ৩০ আগস্ট রাতে কাবুল ছাড়ে শেষ মার্কিন সেনা। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ২০ বছরের আফগান যুদ্ধের সমাপ্তি ঘটে। গত সপ্তাহে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করেছে তালেবান।

সূত্র: বিবিসি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর