১৬ সেপ্টেম্বর, ২০২১ ১৪:০০

ব্রিটিশ মন্ত্রিসভায় রদবদল: পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেলেন লিজ ট্রাস

অনলাইন ডেস্ক

ব্রিটিশ মন্ত্রিসভায় রদবদল: পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেলেন লিজ ট্রাস

যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন ৪৬ বছর বয়সী লিজ ট্রাস। ব্রিটেনের ইতিহাসে দ্বিতীয় নারী হিসেবে তিনি পররাষ্ট্রমন্ত্রীর এই দায়িত্ব পেয়েছেন। এর আগে তিনি দেশটির বাণিজ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন দায়িত্ব নেওয়ার পরে এই প্রথমবারের মতো মন্ত্রিসভায় রদবদল করেন। এছাড়া তিন মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। তারা হলেন- শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসন, আইনমন্ত্রী রবার্ট বাকল্যান্ড এবং স্থানীয় সরকার ও সম্প্রদায়বিষয়ক মন্ত্রী রবার্ট জেনেরিক।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে ডমিনিক রাবকে বিচারমন্ত্রী করা হয়েছে। একই সাথে তাকে লর্ড চ্যান্সেলর এবং উপ-প্রধানমন্ত্রী হিসেবেও নিয়োগ দায়িত্ব দেওয়া হয়েছে। তবে তার অবস্থান বা ভূমিকার এই পরিবর্তনকে পদাবনতি হিসেবেই দেখছেন এমপিরা।

নতুন পররাষ্ট্রমন্ত্রী ৪৬ বছর বয়সী লিজ ট্রাস গত দু’বছর বাণিজ্যমন্ত্রী ছিলেন। বিশ্বব্যাপী নানা দেশের সঙ্গে একাধিক ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি করেছেন তিনি। কনজারভেটিভ পার্টির সদস্যদের মধ্যে তার জনপ্রিয়তা রয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর