১৯ সেপ্টেম্বর, ২০২১ ২২:০১

ইরানকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করার মার্কিন প্রচেষ্টা ব্যর্থ

অনলাইন ডেস্ক

ইরানকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করার মার্কিন প্রচেষ্টা ব্যর্থ

সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে যোগ দেন ইরানের প্রেসিডেন্ট

ইরানকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করার মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছন তেহরান বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টাডিজের অধ্যাপক মোহাম্মদ মারান্দি। তিনি বলেন, ইরান সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্যপদ লাভের মধ্য দিয়ে মার্কিন সরকারের সব প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে।

ইরানের প্রেস টিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ইরান সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্যপদ লাভের মধ্য দিয়ে মার্কিন প্রচেষ্টা ব্যর্থ করার পাশাপাশি এশিয়ায় মার্কিন বলদর্পিতা দারুণভাবে বাধাগ্রস্ত হবে।

তেহরান বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টাডিজের অধ্যাপক মোহাম্মদ মারান্দি আরও বলেন, আমেরিকা দীর্ঘদিন ধরে অব্যাহতভাবে ইরানকে একঘরে করার চেষ্টা চালিয়ে আসছে। তারা ইরানকে ক্ষতিগ্রস্ত ও কোণঠাসা করার চেষ্টা করছে। কিন্তু সাংহাই সহযোগিতা সংস্থার সদস্যপদ লাভের পর ইরানকে একঘরে করার মার্কিন সক্ষমতা অনেক কমে যাবে।

‘এশিয়া হচ্ছে ভবিষ্যৎ অর্থনীতি পাওয়ার হাউস এবং দিনদিন আন্তর্জাতিক রাজনীতির কেন্দ্রবিন্দুতে পরিণত হচ্ছে। অন্যদিকে পাশ্চাত্যের দেশগুলো তাদের শক্তি হারাচ্ছে। সাংহাই সহযোগিতা সংস্থার সদস্যপদ পাওয়ার কারণে তা যেমন ইরানের জন্য লাভজনক হবে তেমনি এই সংস্থার জন্যই লাভজনক হবে।’ সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর