৮ অক্টোবর, ২০২১ ০৩:০৩

বিতর্ক সত্ত্বেও অস্ট্রেলিয়ায় দূত ফেরত পাঠাচ্ছে ফ্রান্স

অনলাইন ডেস্ক

বিতর্ক সত্ত্বেও অস্ট্রেলিয়ায় দূত ফেরত পাঠাচ্ছে ফ্রান্স

অস্ট্রেলিয়ায় দূত ফেরত পাঠাচ্ছে ফ্রান্স। দেশটি বলছে, অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ক নতুন করে সংজ্ঞায়িত করতেই রাষ্ট্রদূত ফেরত পাঠানো হচ্ছে। 

এর আগে গত মাসে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র আকাস নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করে। ওই চুক্তি অনুসারে অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো পারমাণবিক সাবমেরিন তৈরির প্রযুক্তি দেওয়ার কথা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের। চুক্তিটির ফলে ফ্রান্সের সঙ্গে আগে স্বাক্ষর করা একটি সাবমেরিন ক্রয় চুক্তি বাতিল করে অস্ট্রেলিয়া। 

আর তাতেই চটে যায় ফ্রান্স। নতুন চুক্তির প্রতিবাদে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয় ফ্রান্স।

অবশেষ ওয়াশিংটনে দূত ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স। মাঝখানে অস্ট্রেলিয়ার সঙ্গে কোনো ধরনের কথা না বলতে চাইলেও স্থানীয় সময় বুধবার ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জেন-ইয়েভস লা দ্রিয়ান বলেছেন, অস্ট্রেলিয়ার সঙ্গে নতুন করে সম্পর্ক শুরু করতে চায় ফ্রান্স। 

তিনি আরো বলেছেন, প্রশান্ত মহাসাগরীয় এলাকায় সম্পৃক্ত থাকতে আমাদের প্রতিশ্রুতির ওপর কোনো প্রভাব পড়বে না। নতুন রাষ্ট্রদূত বাতিল হওয়া চুক্তি ইস্যুতেও ‘আমাদের স্বার্থ রক্ষা’ করবেন।

সূত্র : বিবিসি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর