২৬ জানুয়ারি, ২০২২ ০৮:৩৬

ইউক্রেন নিয়ে উত্তেজনা বাড়ছে রাশিয়া-যুক্তরাষ্ট্রের, নতুন হুঁশিয়ারি বাইডেনের

অনলাইন ডেস্ক

ইউক্রেন নিয়ে উত্তেজনা বাড়ছে রাশিয়া-যুক্তরাষ্ট্রের, নতুন হুঁশিয়ারি বাইডেনের

ফাইল ছবি

ইউক্রেন নিয়ে ক্রমশ উত্তেজনা বাড়ছে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে। এরই মধ্যে নতুন করে হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, যদি রাশিয়া ইউক্রেনকে আক্রমণ করে তাহলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নিষেধাজ্ঞা দিতে পারে যুক্তরাষ্ট্র। খবর আল জাজিরা'র।

মঙ্গলবার বাইডেন বলেন, ইউক্রেন সীমান্তের বিষয়ে যদি রাশিয়া কোনো পদক্ষেপ নেয় বিশ্বজুড়ে এর ‘পরিণতি হবে বিশাল’। আর সেটা হবে ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় আক্রমণ’-এর ঘটনা।

এমনই এক সময়ে বাইডেন এই হুঁশিয়ারি দিলেন যখন পশ্চিমা নেতারা বারবার ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে সতর্ক করছে। অন্যদিকে মস্কো ইউক্রেন নিয়ে উত্তেজনা তৈরির পিছনে প্রথম থেকে যুক্তরাষ্ট্রকে দায়ী করে আসছে। ইউক্রেন আক্রমণের বিষয়টি অস্বীকার করেছে মস্কো।

ইউক্রেন নিয়ে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রের প্রায় ৮ হাজার ৫০০ সেনা উচ্চ সতর্কতায় অবস্থান নিয়েছেন বলে জানিয়েছে পেন্টাগন। যেকোনো সময় প্রয়োজন হলেই যেন তারা মাঠে নামতে পারেন সেজন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। অন্যদিকে রাশিয়াও ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করেছে। যদিও মস্কোর দাবি, সীমান্তে নিরাপত্তার খাতিরেই তারা সেনা মোতায়েন করেছে। যুদ্ধের কোনো ইচ্ছা তাদের নেই।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর