২৫ মে, ২০২২ ১০:১৪

বাইডেন ফিরে যেতেই উত্তর কোরিয়ার তিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

অনলাইন ডেস্ক

বাইডেন ফিরে যেতেই উত্তর কোরিয়ার তিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাপান তথা এশিয়া সফর শেষ করার কয়েক ঘণ্টার মধ্যেই তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এর মধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) রয়েছে বলে মনে করা হচ্ছে। বুধবার (২৫ মে) সকালে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আল-জাজিরা

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে এক ঘণ্টারও কম সময়ে এই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। পিয়ংইয়ংয়ের এই আন্তর্জাতিক বিমানবন্দরটি সাম্প্রতিক সময়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষার কেন্দ্র হয়ে উঠেছে।

দক্ষিণ কোরিয়া বলছে, বুধবার উৎক্ষেপিত প্রথম ক্ষেপণাস্ত্রটি একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) বলে মনে হয়েছে। এছাড়া দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি মাঝ-আকাশে ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে এবং তৃতীয় ক্ষেপণাস্ত্রটি ছিল স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম)।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের দপ্তর এক বিবৃতিতে বলেছে, স্থানীয় সময় বুধবার সকাল ৬টা থেকে ৭টার মধ্যে নিজের পূর্ব উপকূল লক্ষ্য করে পরপর এই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর