২৭ জুন, ২০২২ ১৬:৪০

বিদ্রোহী ৯ মন্ত্রীর দপ্তর কেড়ে নিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে

অনলাইন ডেস্ক

বিদ্রোহী ৯ মন্ত্রীর দপ্তর কেড়ে নিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে

মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে

ভারতের মহারাষ্ট্রে শিবসেনার ৯ বিদ্রোহী মন্ত্রীর দপ্তর কেড়ে নিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। এই দপ্তরগুলো তার অনুগত অন্য মন্ত্রীদের মধ্যে বণ্টন করেছেন তিনি। বিবৃতিতে বলা হয়, জনসাধারণ যাতে সেবা পেতে গিয়ে ভুক্তভোগী না হয় সে জন্য বিদ্রোহী মন্ত্রীদের দপ্তর অন্য মন্ত্রীদের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও শিবসেনাপ্রধান উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ করেছেন তার দলের বেশ কিছুসংখ্যক মন্ত্রী-বিধায়ক। যার নেতৃত্বে আছেন  পূর্ত ও নগর উন্নয়নমন্ত্রী একনাথ শিন্ডে। তার দফতরের দায়িত্ব সুবাস দেশাইকে দেওয়া হয়েছে। শিন্ডের নেতৃত্বে শিবসেনার বিদ্রোহীরা পাঁচ দিন ধরে বিজেপিশাসিত আসাম রাজ্যের গুয়াহাটি শহরের একটি পাঁচ তারকা হোটেলে অবস্থান করছেন। 

উদ্ধব ঠাকরের দাবি মেনে, একনাথ শিন্ডে-সহ ১৬ জন বিদ্রোহী শিবসেনা বিধায়ককে নোটিস পাঠিয়ে মঙ্গলবার বিকেলের মধ্যে দলবিরোধী কার্যকলাপের অভিযোগ সম্পর্কে আত্মপক্ষ সাফাইয়ের নির্দেশ দিয়েছিলেন মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার (ভারপ্রাপ্ত স্পিকার) নরহরি সীতারাম জিরওয়াল। কিন্তু মঙ্গলবার ভারতের সুপ্রিম কোর্ট সেই সময়সীমা আগামী ১২ জুলাই পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। পাশাপাশি, বিচারপতি সূর্যকান্ত এবং জে বি পাড়িয়ালার ডিভিশন বেঞ্চ মঙ্গলবার বিদ্রোহী বিধায়কদের প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে মহারাষ্ট্র সরকারকে।

একনাথ শিন্ডে-সহ ১৬ জন শিবসেনা বিধায়কের বিরুদ্ধে কেন দলবিরোধী কার্যকলাপের অভিযোগে নোটিস পাঠানো হয়েছিল, সে বিষয়ে ডেপুটি স্পিকার (ভারপ্রাপ্ত স্পিকার) নরহরি সীতারাম জিরওয়ালের জবাবও চেয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। পাশাপাশি, ওই বিধায়দের বিরুদ্ধে আগামী ১১ জুলাই পর্যন্ত দলত্যাগ বিরোধী আইনে কোনও ব্যবস্থা নেওয়া যাবে না বলে ডেপুটি স্পিকারকে জানিয়েছে বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি জে বি পাড়িয়ালার বেঞ্চ। ওই দিনই মামলার পরবর্তী শুনানি।

উল্লেখ্য, মহারাষ্ট্র বিধানসভার ভোট হয় ২০১৯ সালের অক্টোবরে। ২৮৮ আসনবিশিষ্ট বিধানসভায় বিজেপি পায় ১০৬ আসন। শিবসেনা পায় ৫৬ আসন। শারদ পাওয়ারের এনসিপি পায় ৫৪ আসন। কংগ্রেস পায় ৪৪ আসন। মুখ্যমন্ত্রিত্বের দাবিতে অনড় থেকে শিবসেনা শেষ পর্যন্ত বিজেপির সঙ্গ ছেড়ে এনসিপি ও কংগ্রেসের সমর্থনে গঠন করে ‘মহা বিকাশ আগাড়ি’ জোট সরকার। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর