২৯ জুন, ২০২২ ১৬:৪৪

সুইডেন-ফিনল্যান্ডের কাছে ৩৩ সন্দেহভাজনের প্রত্যর্পণ চাইবে তুরস্ক

অনলাইন ডেস্ক

সুইডেন-ফিনল্যান্ডের কাছে ৩৩ সন্দেহভাজনের প্রত্যর্পণ চাইবে তুরস্ক

ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোর সদস্যপদ আবেদনে সমর্থন দিতে সম্মত হয়েছে তুরস্ক

স্ক্যান্ডিনেভিয়ান দুই দেশ সুইডেন এবং ফিনল্যান্ডের কাছে ৩৩ জন সন্দেহভাজন ‘সন্ত্রাসী’র প্রত্যর্পণ চাইবে তুরস্ক। স্পেনের রাজধানী মাদ্রিদে মঙ্গলবার দেশ দুটির সঙ্গে করা যৌথ স্মারকের আলোকে তুরস্ক এই দাবি করতে যাচ্ছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোর সদস্য হওয়ার পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল তুরস্ক। কিন্তু গতকাল দেশ দুটির সঙ্গে এক চুক্তির পর তুরস্ক আপত্তি তুলে নেয়। ফলে সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোতে অন্তর্ভুক্ত হতে আর বাধা রইল না।

তুরস্কের বিচার বিষয়ক মন্ত্রী বেকির বোজাক বলেন, নতুন চুক্তির আলোকে আমরা ‘সন্ত্রাসী’দের প্রত্যর্পণ চাইব।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি রুশ হামলা শুরুর পর নিরাপত্তাশঙ্কা থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার প্রক্রিয়া শুরু করে ফিনল্যান্ড ও সুইডেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ন্যাটো জোটের অনেক সদস্যদেশ এ উদ্যোগকে স্বাগত জানায়। তবে তুরস্ক বলে আসছিল, ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যুক্ত হওয়ার প্রক্রিয়ায় তাদের আপত্তি রয়েছে। এ উদ্যোগে বাধা দেবে আঙ্কারা।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেছিলেন, ‘পুরো স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চল সন্ত্রাসী সংগঠনগুলোর অতিথিশালা। এ পরিস্থিতিতে আমরা তাদের ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা সমর্থন করতে পারি না। সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে সম্পর্কের বিষয়ে তারা (ফিনল্যান্ড ও সুইডেন) অবস্থান সুস্পষ্ট না করা পর্যন্ত আমরা কীভাবে এ প্রক্রিয়াকে সমর্থন করতে পারি?’

এদিকে মাদ্রিদে শীর্ষ সম্মেলনে বিশ্বনেতারা উচ্চ সতর্কতায় সৈন্যসংখ্যা বাড়ানোর পরিকল্পনা অনুমোদন করবেন বলে আশা করা হচ্ছে। জার্মানিতে পৃথক শীর্ষ সম্মেলনের সময় জি-৭ নেতারা রাশিয়ার বিরুদ্ধে নতুন ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর