২৯ জুন, ২০২২ ১৭:২৩

ইথিওপিয়ার ‘বিতর্কিত সীমানায়’ সুদানের ভারী গোলাবর্ষণ

অনলাইন ডেস্ক

ইথিওপিয়ার ‘বিতর্কিত সীমানায়’ সুদানের ভারী গোলাবর্ষণ

সুদানের সেনাবাহিনী ইথিওপিয়ার সঙ্গে বিতর্কিত সীমানায় ভারী গোলাবর্ষণ করেছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, প্রতিবেশী দেশের সঙ্গে সীমান্ত নিয়ে সুদানের এটা সর্বশেষ তোপ।

রয়টার্স নিউজ এজেন্সির কাছে সুদানের সেনা কর্মকর্তা নাম না প্রকাশ করে দাবি করেছে, ভারী গোলাবর্ষণের পর তারা জাবাল কালা আল লাবান অঞ্চল দখল করেছেন। এর আগে রবিবার সুদান ইথিওপিয়ার বিরুদ্ধে তাদের সাত সেনাকে ধরে নিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের অভিযোগ তোলে। যদিও ইথিওপিয়া সোমবার এই তথ্য অস্বীকার করেছে। সুদান জানিয়েছে, এই ঘটনায় তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আনুষ্ঠানিক অভিযোগ জমা দিবেন।

ইথিওপিয়ার জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা আসিফা আসেগ বলেন, সোমবার সকাল থেকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত সুদানের সেনাবাহিনী দীর্ঘ দূরত্বের গোলাবর্ষণ করেছে। তবে এতে কেউ হতাহত হয়নি।

তবে স্থানীয় বাসিন্দারা বলেছেন, সুদানের সেনাবাহিনী জাবাল কালা আল লাবানে সামরিক ঘাঁটি ধ্বংস করে দিয়ে সেখানকার নিয়ন্ত্রণ নিয়েছেন। তবে ওই ঘাঁটি ইথিওপিয়া নাকি তৃতীয় কোনো দেশের সেটা জানা যায়নি।

আল ফাসাকা অঞ্চলটি আন্তর্জাতিকভাবে সুদানের মালিকানাধীন হিসেবে স্বীকৃত। তবে অঞ্চলটিতে ইথিওপিয়ার কৃষকরা বসবাস করে। এই অঞ্চলে খাল নির্মাণ নিয়ে সুদানের সঙ্গে সাম্প্রতিক সময়ে ইথিওপিয়ার কূটনীতিক টানাপোড়েন হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর