১৬ জুলাই, ২০২২ ০৪:৩৭

ফিলিস্তিনির জনগণও স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের দাবিদার: বাইডেন

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনির জনগণও স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের দাবিদার: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ফিলিস্তিনি জনগণ নিজস্ব একটি স্বাধীন, সার্বভৌম, কার্যকর রাষ্ট্রের দাবিদার। ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে দ্বি-রাষ্ট্র সমাধানের প্রতি নিজের সমর্থনের কথা জানিয়ে ভিত্তি শক্ত না হলেও দুই পক্ষের মধ্যে সমঝোতা প্রক্রিয়া আবারও শুরু করার আহ্বান জানিয়েছেন বাইডেন।

শুক্রবার (১৫ জুলাই) ফিলিস্তিনের বেথেলহেম শহরে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পাশে দাঁড়িয়ে জো বাইডেন বলেন, ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী দুটি রাষ্ট্র (ইসরায়েলি-ফিলিস্তিনি) প্রতিষ্ঠা ফিলিস্তিনিদের পাশাপাশি ইসরায়েলিদের জন্যেও নিরাপত্তা, সমৃদ্ধি, স্বাধীনতা ও গণতন্ত্রের সমান ব্যবস্থা অর্জনের সর্বোত্তম উপায়।

এদিন ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অবস্থানের কথা উল্লেখ করেন প্রেসিডেন্ট বাইডেন। তবে পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের আমলে ফিলিস্তিনিদের অধিকারের বিষয়টিকে যেভাবে উপেক্ষা করা হয়েছিল, তার কঠোর সমালোচনা করেন তিনি।

বাইডেন বলেন, ট্রাম্পের আমলে যুক্তরাষ্ট্র কার্যত ফিলিস্তিনিদের উপেক্ষা করে পশ্চিম তীর ও গাজায় যা ইচ্ছা তাই করার স্বাধীনতা দিয়েছিল ইসরায়েলি সরকারকে। এমনকি যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনি কনস্যুলেট বন্ধ করে দেওয়া এবং ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তায় জাতিসংঘের ত্রাণ সংস্থার বরাদ্দও কাটছাঁট করেছিল ট্রাম্প প্রশাসন। তবে তার সরকার ক্ষমতায় এসেই সেই তহবিল ফিরিয়ে দেয় বলে জানান এ ডেমোক্র্যাট নেতা।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর